Advertisement
০২ মে ২০২৪
Women Operated Substation

মহিলা পরিচালিত দুই সাব স্টেশন রাজ্যে

শান্তনু বলেন, বিদ্যুৎ দফতর ও সরকারি বিদ্যুৎ সংস্থাগুলি মিলে কর্মী-আধিকারিকের ১৬%-১৮% মহিলা। তবে তা অন্যান্য দফতরের চেয়ে কম।

চালু হল সাব স্টেশন।

চালু হল সাব স্টেশন। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৪ ০৭:৫৪
Share: Save:

গ্রাহককে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার ক্ষেত্রে বিভিন্ন সংস্থায় মহিলা প্রযুক্তিবিদ-আধিকারিক-কর্মীরা বহুদিন ধরেই কাজ করছেন। এ বার রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থা ও রাজ্য বিদ্যুৎ সংবহন সংস্থার দু’টি সাব স্টেশন পুরোপুরি পরিচালনার দায়িত্ব নিলেন মহিলা প্রতিনিধিরা। শুক্রবার নারী দিবসে এর উদ্বোধন করেন রাজ্যের বিদ্যুৎমন্ত্রী অরূপ বিশ্বাস। ছিলেন বিদ্যুৎ সচিব শান্তনু বসু-সহ দুই সংস্থার কর্তারাও।

দুই সংস্থা দু’টি সূত্রের খবর, সল্টলেকে সংবহন সংস্থাটির ১৩২ কেভি জিআই সাব স্টেশনের দায়িত্ব সামলাবেন ২৬ জন মহিলা। যা সল্টলেক সেক্টর-১,২ ও ৩, সল্টলেক স্টেডিয়াম, ইস্ট-ওয়েস্ট মেট্রোয় উন্নত মানের বিদ্যুৎ পরিষেবায় গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে। অন্য দিকে, নিউটাউনের এলিটা গার্ডেন ভিস্তা সাব স্টেশনের দায়িত্বে আছেন ৮ জন মহিলা। সেটি থেকে রাজারহাট-নিউটাউনের বিস্তীর্ণ এলাকায় আরও সুষ্ঠু ভাবে বিদ্যুৎ জোগানো যাবে, দাবি সংস্থার। দু’ক্ষেত্রেই নিরাপত্তারক্ষী, এঞ্জিনিয়ার, প্রযুক্তিবিদ ও কর্মীরা সকলেই মহিলা।

মন্ত্রীর দাবি, দেশে এই উদ্যোগ এই প্রথম। আগামী দিনে আরও কয়েকটি সম্পূর্ণ মহিলা কর্মী পরিচালিত সাব স্টেশন চালুর ভাবনা রয়েছে। কিছু গ্রাহক পরিষেবা কেন্দ্রেও একই ব্যবস্থা চালু করা যায় কি না, তা খতিয়ে দেখা হবে। তাঁর আরও দাবি, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যে যে সব সামাজিক উন্নয়ন প্রকল্প চালু করেছেন, তার সব ক্ষেত্রেই অগ্রাধিকার পায় নারীকল্যাণ।

শান্তনু বলেন, বিদ্যুৎ দফতর ও সরকারি বিদ্যুৎ সংস্থাগুলি মিলে কর্মী-আধিকারিকের ১৬%-১৮% মহিলা। তবে তা অন্যান্য দফতরের চেয়ে কম। তিনি জানান, মহিলাদের প্রতিনিধিত্ব বাড়ানোয় আরও জোর দেওয়া হবে।

অন্য দিকে, মন্ত্রী ও সচিব জানান, আসন্ন গ্রীষ্মে গতবারের চেয়ে বিদ্যুতের চাহিদা ৬%-৮% বাড়তে পারে। সে কথা
মাথায় রেখে প্রস্তুতি নেওয়া হয়েছে। অরূপবাবুর দাবি, এখন সাব স্টেশন ৯০৭টি। কয়েকদিনে নতুন ৫৮টি চালুর পাশাপাশি আরও ১০০টি সাব স্টেশন গড়ার পরিকল্পনা রয়েছে তাঁদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WBSEDCL WBSETCL
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE