Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৯ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

লকডাউনে ঘরবন্দিদের জন্য প্যাকেজ ডেলিভারি সার্ভিস চালু করল উব্‌র

আপাতত শহরের মধ্যেই এই পরিষেবা পাওয়া যাবে। জিনিসের ওজন হতে হবে ৫ কেজির মধ্যে।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৫ মে ২০২০ ১৮:৫৬
Save
Something isn't right! Please refresh.
নয়া পদক্ষেপ উব্‌রের। —ফাইল চিত্র।

নয়া পদক্ষেপ উব্‌রের। —ফাইল চিত্র।

Popup Close

এ বার পণ্য সরবরাহ পরিষেবা ‘উব্‌র কানেক্ট’ নিয়ে হাজির অ্যাপ ক্যাব সংস্থা উব্‌র। লকডাউনে এই মুহূর্তে গৃহবন্দি অবস্থায় দিন কাটছে সাধারণ মানুষের। এমন অবস্থায় তাঁরা যাতে প্রিয়জনকে প্রয়োজনীয় সামগ্রী পাঠাতে পারেন, তার জন্যই এই পরিষেবা। এর পাশাপাশি, এই পরিষেবার মাধ্যমে কর্মসংস্থান তৈরি করাও তাঁদের লক্ষ্য বলে জানিয়েছে উব্‌র কর্তৃপক্ষ।

কলকাতা, জয়পুর, গুয়াহাটি এবং গুরুগ্রাম— গত ১২ মে থেকে এই চার শহরেই উব্‌র কানেক্ট পরিষেবা চালু হয়েছে। আপাতত শহরের মধ্যেই এই পরিষেবা পাওয়া যাবে। জিনিসের ওজন হতে হবে ৫ কেজির মধ্যে। সেটি ভাল করে মোড়া থাকতে হবে। তবে এই পরিষেবার মাধ্যমে মদ, রিক্রিয়েশনাল ড্রাগস এবং অবৈধ জিনিসপত্র পাঠানো যাবে না।

উব্‌র ইন্ডিয়া অ্যান্ড সাউথ এশিয়ায় উব্‌রের ডিরেক্টর অপারেশনস এবং হেড অব সিটিজ প্রভজিৎ সিংহ বলেন, ‘‘এই সঙ্কটের সময় বাড়ি থেকে না বেরিয়ে সাধারণ মানুষ যাতে পরিবার-পরিজন এবং বন্ধুবান্ধবকে প্রয়োজনীয় জিনিসপত্র পাঠাতে পারেন, তার জন্যই উব্‌র কানেক্ট পরিষেবা এনেছি আমরা। সামাজিক দূরত্ব বজায় রেখেও কী ভাবে সাধারণ মানুষের প্রয়োজন মেটানো যায়, উব্‌র কানেক্ট তার অন্যতম উদাহরণ। এর পাশাপাশি, আমাদের ড্রাইভাররা যাতে আয়ের নতুন সুযোগ পান, এই পরিষেবার মাধ্যমে সেই চেষ্টাও করছি আমরা।’’

Advertisement

আরও পড়ুন: বাঁকেই বিপদ, ঘূর্ণিঝড়ের প্রভাবে কলকাতা-সহ ৭ জেলা ভাসবে বৃষ্টিতে​

সরকারি বিধিনিষেধ মেনে, সামাজিক দূরত্ব বজায় রেখে, কী ভাবে প্রয়োজনীয় জিনিসপত্র মানুষের কাছে পৌঁছে দেওয়া যায়, তার জন্য অনলাইনে প্রশিক্ষণও দেওয়া হয়ে গিয়েছে বলে জানিয়েছেন প্রভজিৎ সিংহ।

অ্যান্ড্রয়েড মোবাইলের ক্ষেত্রে গুগল প্লে স্টোর থেকে উব্‌র অ্যাপ ডাউনলোড করলেই অথবা আগে থেকে ফোনে উব্‌র অ্যাপ থাকলে তা আপডেট করে নিলেই এই পরিষেবা পাওয়া যাবে বলে জানা গিয়েছে। সেখানে গিয়ে কোন ঠিকানা থেকে কোথায় জিনিস পৌঁছে দিতে হবে তা লিখতে হবে। পছন্দ মতো গাড়ি বা মোটরসাইকেলও বেছে নেওয়া যাবে। তার পর উব্‌রের নিয়ম মেনেই জিনিসপত্র পাঠানো হচ্ছে কি না, নিশ্চিত করতে হবে। এর পরে অনুরোধ জানাতে হবে জিনিসটি নির্দিষ্ট ঠিকানায় পৌঁছে দেওয়ার জন্য।

আরও পড়ুন: কৃষি পরিকাঠামো উন্নয়নে ১ লক্ষ কোটির প্যাকেজ: অর্থমন্ত্রী​

অনুরোধ পেয়ে ড্রাইভার জিনিসটি নিতে আসতে শুরু করলেই মোবাইলে নোটিফিকেশন আসবে। অ্যাপ ক্যাব বুক করার সময় ড্রাইভারের গতিবিধি যেমন জানা যায়, এ ক্ষেত্রেও তেমনটা জানা সম্ভব। এমনকি, জিনিস সংগ্রেহর পর সেটি কোন রুট ধরে পৌঁছে দেওয়া হচ্ছে, তা-ও দেখা যাবে মোবাইলে। যাঁকে জিনিসটি পাঠানো হচ্ছে, তাঁর সঙ্গেও ড্রাইভারের গতিবিধি শেয়ার করা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement