Advertisement
২০ এপ্রিল ২০২৪
Coromandel Express accident

ট্রেন দুর্ঘটনায় সহজে বিমা

ট্রেন দুর্ঘটনায় মৃত ও আহত ব্যক্তিদের বিমার সুবিধা দ্রুত পৌঁছে দিতে একাধিক পদক্ষেপ করেছে বিভিন্ন বিমা সংস্থা। বিমার দাবির টাকা পাওয়ার জন্য আবেদনের শর্ত শিথিল করা হয়েছে।

An image of the accident

বালেশ্বরে ট্রেন দুর্ঘটনায় আহত যাত্রীরা। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ জুন ২০২৩ ০৬:৫৬
Share: Save:

এসবিআই লাইফ-সহ বিভিন্ন বিমা সংস্থা সোমবার ঘোষণা করেছে বালেশ্বরে ট্রেন দুর্ঘটনায় মৃত যাত্রীদের পরিবারের তরফে বিমার টাকা দাবি করা হলে, সেগুলিকে অগ্রাধিকার দেবে তারা। ওই দুর্ঘটনায় মৃত ও আহত ব্যক্তিদের বিমার সুবিধা দ্রুত পৌঁছে দিতে একাধিক পদক্ষেপ করেছে বিভিন্ন বিমা সংস্থা। বিমার দাবির টাকা পাওয়ার জন্য আবেদনের শর্ত শিথিল করা হয়েছে। পাশাপাশি দাবিগুলির দ্রুত প্রক্রিয়াকরণের জন্য গঠন করা হয়েছে কর্মীদের বিশেষ দল। বিমা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়ার জন্য অনেকে ২৪ ঘন্টা খোলা রাখছে হেল্পলাইন। এলআইসি দাবির টাকা মেটানোর জন্য প্রয়োজনীয় নথি জমা দেওয়ার বিষয়টি সরল করেছে। একই জিনিস করা হয়েছে প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা প্রকল্পের ক্ষেত্রেও। এলআইসি কর্তৃপক্ষ জানিয়েছেন, সরকারি ডেথ সার্টিফিকেট ছাড়াও রেল কর্তৃপক্ষ, পুলিশ এবং কেন্দ্রীয় ও রাজ্য সরকারের প্রকাশিত মৃতের তালিকাকেও মৃত্যুর প্রমাণ হিসাবে গ্রাহ্য করা হবে। তারা বিশেষ সহায়তা কেন্দ্রও চালু করেছে।

জেনারেল ইনশিয়োরেন্স কাউন্সিলের চেয়ারম্যান তপন সিঙ্ঘেল বলেন, “সব বিমা সংস্থাকেই দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের বিমার দাবি অগ্রাধিকারের ভিত্তিতে মেটাতে বলা হয়েছে। এ ক্ষেত্রে ডিজিটাল ব্যবস্থায় জোর দেওয়া হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE