ছবিটা বদলালো না টেলিকম ইন্ডাস্ট্রির। টানা কয়েক মাসের ধারা অক্ষুণ্ণ রেখে জুন মাসেও গ্রাহক বাড়ল রিলায়্যান্স জিয়োর। পাশাপাশি রক্তক্ষয় বজায় রইল ভোডাফোন-আইডিয়া ও এয়ারটেলের। বিপুল সংখ্যক গ্রাহক হারিয়েছে দুই সংস্থাই। সম্প্রতি প্রকাশিত টেলিকম রেগুলেটরি অথরিটি অব ইন্ডিয়া (ট্রাই)-এর জুন মাসের রিপোর্টে এই তথ্যই সামনে এসেছে।

ট্রাই-এর রিপোর্ট বলছে, গত জুন মাসে মোট ৫৬.৯৭ লক্ষ গ্রাহক হারিয়েছে ভোডাফোন-আইডিয়া। এয়ারটেল গ্রাহক হারিয়েছে প্রায় ১৫.০৮ লক্ষ। অন্য দিকে রিলায়্যান্স জিয়ো এই মাসে তাঁদের সংস্থার সঙ্গে যুক্ত করেছে প্রায় ৮২.০৬ লক্ষ নতুন গ্রাহক। গত মে মাসে জিয়ো গ্রাহক বাড়িয়েছিল ৮১.৮০ লক্ষ। গ্রাহক বাড়িয়েছে বিএসএনএল-ও। তাদের গ্রাহক বেড়েছে ২.৬৬ লক্ষ।

তবে গ্রাহক কমে গেলেও মোট গ্রাহক সংখ্যার বিচারে এখনও এক নম্বরেই রয়েছে ভোডাফোন-আইডিয়া। তাঁদের মোট গ্রাহক সংখ্যা ৩৮.৩৪ কোটি। এর পরেই রয়েছে রিলায়্যান্স জিয়ো। তাদের মোট গ্রাহক ৩৩.১২ কোটি। তিন নম্বরে রয়েছে ভারতী এয়ারটেল। তাদের মোট গ্রাহক ৩২.০৩ কোটি।

আরও পড়ুন: ‘বিকিনি এয়ার’ ভারতে

গ্রাহক সংখ্যা কমে যাওয়ার কারণ হিসেবে এই সংস্থাগুলির টপ আপ প্ল্যানগুলোই দায়ী বলে মনে করা হচ্ছে। ভোডাফোন-আইডিয়া ও এয়ারটেল মিনিমাম রিচার্জ প্ল্যান চালু করেছে। যার ফলেই প্রতি মাসে তাদের এই গ্রাহক ক্ষয় হচ্ছে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: উজ্জ্বল আঁচ