• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

এ বার হোয়াটসঅ্যাপ পাওয়া যাবে ২৫৬ এমবি র‍্যাম যুক্ত ফোনেও

Kaios
কাইওএস ডিভাইসে এবার ব্যবহার করা যাবে হোয়াটসঅ্যাপ। প্রতীকী ছবি।

শুধু স্মার্টফোন নয়, হোয়াটসঅ্যাপ এ বার থেকে ব্যবহার করা যাবে কাই অপারেটিং সিস্টেম যুক্ত ফিচার ফোনগুলিতেও। ভারতবর্ষে কাই অপারেটিং সিস্টেম পরিচালিত জিও ফোন, জিও ফোন ২ এবং নোকিয়া ৮১১০ তে ইতিমধ্যেই ব্যবহার করা যাচ্ছে এই ম্যাসেজিং অ্যাপটি।

কাই স্টোর অফিসিয়ালই ঘোষণা করেছে যে খুব শীঘ্রই তাঁরা হোয়াটসঅ্যাপকে সারা বিশ্বব্যাপী চালু করে দেওয়ার চেষ্টা করছে। অর্থাৎ, এ বার থেকে সারা বিশ্বব্যাপী কাইওএস ব্যবহৃত ফোনগুলিতে হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবে। এখন কাইস্টোর থেকে এই অ্যাপটি খুব সহজেই পাওয়া যাবে। এই কাইওএস ভার্সান হোয়াটসঅ্যাপে কলিং এবং ম্যাসেজিং দু’টি কাজই করা যাবে এবং এটি এন্ড-টু-এন্ড এনক্রিপ্টও হবে।

কাইওএস টেকনোলজির সিইও সেবাস্টিয়ান কোডভিল জানিয়েছেন যে, ‘আমরা কাইওএস প্ল্যাটফর্মে হোয়াটসঅ্যাপকে আনতে পেরে খুবই আনন্দিত এবং এর মাধ্যমে যোগাযোগ ব্যবস্থাকে এক নতুন পর্যায়ে নিয়ে যেতে পারছি । আমরা চেষ্টা করছি ইন্টারনেট এবং ডিজিটাল ব্যবস্থাকে সকলের কাছে পৌঁছে দেওয়ার। ফিচার ফোনে হোয়াটসঅ্যাপ এনে দেওয়া আমাদের সেই লক্ষ্যপুরণে এক বড় পদক্ষেপ।’

আরও পড়ুন: হোয়াটস্যাপের মতো মেসেজিং অ্যাপও এখন আর সুরক্ষিত নয়!

 

ইতিমধ্যে আগের বছরে বেশকিছু নির্দিষ্ট কাইওএস ডিভাইসে হোয়াটসঅ্যাপ চালু হয়ে গিয়েছে। আগের বছর সেপ্টেম্বর মাসে জিওফোনে এই অ্যাপটি চালু হয়। এবছর এপ্রিলে নোকিয়া ৮১১০-তে এই অ্যাপটি চালু হয়েছে। কিন্তু শুধুমাত্র তা ভারতবর্ষেই হয়েছিল।

কাইওএস তাদের অফিসিয়াল ব্লগে জানিয়েছে যে, এ বার থেকে হোয়াটসঅ্যাপ কাই স্টোর থেকে ডাউনলোড করা যাবে। যা ৫১২ এবং ২৫৬ এমবি র‍্যাম যুক্ত ফোনে ব্যবহার করা যাবে। শুধু তাই নয় এই বছরের শেষের দিকে কাইওএস যুক্ত সবথেকে বেশি উন্নত ফিচার ফোনগুলিতে আগে থেকেই অ্যাপটি ইনস্টল করা থাকবে।

আপাতত মোট সাতটি কাইওএস ডিভাইস, ক্যাট বি৩৫, ডোরো ৭০৬০, জিও ফোন, জিও ফোন ২, এমটিএন স্মার্ট, নোকিয়া ৮১১০ এবং দি অরেঞ্জ সানজা-তে হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাচ্ছে।

কাইওএসের ব্লগে আরও বলা হয়েছে যে, ২০১৯ সালের মে মাস পর্যন্ত মোট ১০০টি দেশে ১০ কোটি ফোন পাঠানো হয়েছে। যা,বর্তমানে কাইওএস কে সমস্ত অপারেটিং সিস্টেমের মধ্যে তৃতীয় স্থানে রেখেছে।

আরও পড়ুন: হোয়াটস্অ্যাপে আসছে এই নতুন পাঁচটি ফিচার, দেখে নেওয়া যাক

 

 

 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন