Advertisement
১০ মে ২০২৪
Digital transactions

সচেতনতা বাড়লেও ডিজিটালে পিছিয়ে

বিমা প্রকল্প কেনার প্রয়োজনীয়তা বোঝেন, এমন মহিলার সংখ্যাও আগের তুলনায় বেড়েছে। কিন্তু ডিজিটাল লেনদেনে অনীহা থাকার কারণে বেশিরভাগই নগদে আর্থিক পরিষেবা গ্রহণ করতে স্বচ্ছন্দ।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৩ ০৭:১১
Share: Save:

আর্থিক পরিষেবা এবং লগ্নি সম্পর্কে আগের থেকে অনেক বেশি সচেতন ভারতীয় মহিলারা। বিমা প্রকল্প কেনার প্রয়োজনীয়তা বোঝেন, এমন মহিলার সংখ্যাও আগের তুলনায় বেড়েছে। কিন্তু ডিজিটাল লেনদেনে অনীহা থাকার কারণে বেশিরভাগই নগদে আর্থিক পরিষেবা গ্রহণ করতে স্বচ্ছন্দ। রিজ়ার্ভ ব্যাঙ্ক ইনোভেশন হাবের এক সমীক্ষায় উঠে এসেছে এই তথ্য।

বিভিন্ন আর্থিক পরিষেবা পাওয়া যায়, দেশের এমন ৫০০০টি বিপণিতে সমীক্ষাটি চালিয়েছিল রিজ়ার্ভ ব্যাঙ্কের ওই শাখা সংস্থাটি। কেন্দ্রগুলিতে অনলাইনে বিভিন্ন কাজ সারা যায়। দেখা গিয়েছে, মোবাইল রিচার্জ করা, বিভিন্ন বিলের টাকা মেটানো এবং নগদে টাকা তোলার ক্ষেত্রে বৈদ্যুতিন মাধ্যমের সুবিধা নিচ্ছেন মহিলারা। সব থেকে বেশি যে পরিষেবাগুলির জন্য একাংশ ডিজিটালকে বেছে নিচ্ছেন, তাঁর মধ্যে রয়েছে প্যানের জন্য আর্জি জানানো, কেনাকাটা, বিনোদন এবং পর্যটন। কিন্তু সেই সঙ্গে এটাও স্পষ্ট, বিভিন্ন আর্থিক পরিষেবা সম্পর্কে সচেতন হলেও সার্বিক ভাবে ডিজিটাল মাধ্যমে সেগুলি গ্রহণের ক্ষেত্রে এখনও বেশ খানিকটা পিছিয়ে তাঁরা।

সমীক্ষা অনুযায়ী, ২০২২ সালে ১৮-৩৫ বছর বয়সি মহিলাদের মধ্যে বিমা-সহ বিভিন্ন আর্থিক পরিষেবা ঘিরে সচেতনতা বৃদ্ধির হার ২৯%। যা আগের থেকে অনেকটা বেশি। কিন্তু তাঁদের মধ্যে ১ শতাংশেরও কম ডিজিটাল পদ্ধতিতে এই সব সুবিধা নেন। বরং নগদে লেনদেন পছন্দ করেন প্রায় ৪৮ শতাংশই। ডিজিটালে আবার টাকা মেটানোর ব্যবস্থা ইউপিআই ব্যবহার করার যতটা প্রবণতা (৫%-২০%) রয়েছে, ক্রেডিট কার্ডের ক্ষেত্রে রয়েছে তার নামমাত্র। কিছু কিছু পরিষেবায় ক্রেডিট কার্ড দিয়ে এক জনও লেনদেন চালান না।

রিপোর্ট জানিয়েছেন, সমীক্ষায় অংশগ্রহণকারী মহিলাদের ৬৮ শতাংশই বলেছেন তাঁদের সঞ্চয়ের প্রধান লক্ষ্য সন্তানকে ভাল শিক্ষা দেওয়া। প্রাধান্যের তালিকায় তার পরে আসছে চিকিৎসার প্রয়োজনীয়তা এবং সংসারের জন্য জরুরি নানা রকম বৈদ্যুতিন যন্ত্র কেনা। বিশেষ করে ১৮-৪০ বছর বয়সিদের মধ্যে স্মার্ট ফোনের হাত ধরে ডিজিটাল পরিষেবা নেওয়ার ঝোঁক দেখা যাচ্ছে।

তবে সমীক্ষায় ৭৮% মহিলাই জানিয়েছেন, এই ধরনের ডিজিটাল আর্থিক পরিষেবা পাওয়ার বিপণি ব্যবহার করে তাঁরা আসলে নগদ টাকা তোলেন। ৭৪ শতাংশের বেশি নিজে ব্যাঙ্ক অ্যাকাউন্ট চালালেও, তা কাজে লাগে শুধু টাকা তোলা এবং নগদ জমার ক্ষেত্রে। আর ২০ শতাংশের বেশি মহিলার ক্ষেত্রে স্বামীই তাঁদের হয়ে অ্যাকাউন্টে লেনদেন চালান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Digital transactions UPI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE