আর কিছু ক্ষণের মধ্যেই শুরু হয়ে যাবে পুজো কার্নিভাল। কলকাতা এবং শহরতলি মিলিয়ে ৮০টি পুজো কমিটি রাজ্য সরকার আয়োজিত এই কার্নিভালে অংশ নেবে বলে প্রশাসনিক সূত্রের খবর। প্রতিমা নিয়ে দুপুর ২টোর মধ্যে রেড রোডে পৌঁছে যাওয়ার কথা ক্লাবগুলোর। প্রতিটি ক্লাব তিনটি করে ট্যাবলোর আয়োজন করতে পারবে। তাদের সময়সীমা ৩ থেকে ৪ মিনিট। অনুষ্ঠান শুরু হবে শুক্রবার বিকেল সাড়ে ৪টেয়। তা চলার কথা প্রায় সাড়ে চার ঘণ্টা ধরে। এই কার্নিভাল সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য জোরদার ব্যবস্থা রাখছে কলকাতা ট্রাফিক পুলিশ।

কার্নিভাল উপলক্ষে রাজপথের বেশ কিছু রাস্তায় যান চলাচল পুরোপুরি নিয়ন্ত্রণে রাখছে কলকাতা ট্রাফিক পুলিশ। সেগুলি হল: রেড রোড, লাভারস‌্ রোড, কুইনসওয়ে, পলাশী গেট রোড এবং এসপ্লানেড র‌্যাম্প। দুপুর ২টো থেকে এই রাস্তায় যান চলাচল বন্ধ থাকবে। তবে রেড রোড বন্ধ হবে দুপুর ১২টা থেকেই।

এ ছাড়া এজেসি বোস রোড, নিউ রোড, ডাফরিন রোডেও বেলা ১২টা থেকে বিকেল ৩টা পর্যন্ত যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে।

কার্নিভালের প্রস্তুতি চলছে। —নিজস্ব চিত্র।

এছাড়া দুপুর ২টো থেকে চৌরঙ্গি রোড, জওহরলাল নেহরু রোড, ক্যাথিড্রাল রোড, কুইনসওয়ে, মেয়ো রোড, স্ট্র্যান্ড রোড, বেন্টিঙ্ক স্ট্রিট, আর এন মুখার্জী রোড, হেয়ার স্ট্রিট, ওল্ড কোর্ট হাউস স্ট্রিটের দু’পাশে পার্কিং করা যাবে না, জানিয়ে দিয়েছে কলকাতা পুলিশ।

কার্নিভালে হাজির থাকবেন বিভিন্ন দেশের দূতাবাসের প্রতিনিধিরা। থাকবেন সমাজের বিশিষ্টজনেরাও। সাধারণ মানুষও রেড রোডে হাজির থেকে দেখতে পাবেন কার্নিভাল। হাজার পাঁচেক মানুষের বসার ব্যবস্থা করা হয়েছে। রেড রোডের দু’পাশে দু’টি মঞ্চ তৈরি করা হয়েছে। কার্নিভালের মূল মঞ্চ তৈরি হচ্ছে রাঙামাটির এলাকা বাঁকুড়া বিষ্ণুপুরের পোড়ামাটির মন্দিরের আদলে। সেখানে শোভা পাচ্ছে টেরাকোটার কাজও।