• নিজস্ব সংবাদদাতা

অ্যাপ ক্যাব ধর্মঘট: দ্বিতীয় দিনেও বিক্ষিপ্ত ঝামেলা, গাড়ি ভাঙচুরের চেষ্টা, চূড়ান্ত হয়রানি যাত্রীদের

taxi
হলুদ ট্যাক্সিও ধর্মঘটে সামিল হয়েছে। —ফাইল চিত্র।

Advertisement

অ্যাপ ক্যাব ধর্মঘটে প্রথম দিনেই নাজেহাল হতে হয়েছে যাত্রীদের। দ্বিতীয় দিনে সেই দুর্ভোগ আরও বাড়ল। কারণ, এ বার অ্যাপ ক্যাবের সঙ্গে লাক্সারি ট্যাক্সি অ্যাসোসিয়েশন এবং হলুদ ট্যাক্সির একাংশও সেই ধর্মঘটে সামিল হল। সোমবারের মতো মঙ্গলবারও ধর্মঘটে বিক্ষিপ্ত ঝামেলা হয়েছে। এ দিন ওয়েলিংটনের কাছে হলুদ ট্যাক্সি আটকে ভাঙচুরের চেষ্টা করেন ধর্মঘটীরা। জোর করে যাত্রীদের নামিয়ে দেওয়ার চেষ্টা হয় বলে অভিযোগ। এআইটিইউসি- সমর্থক হলুদ ট্যাক্সির চালকেরা সুবোধ মল্লিক স্কোয়্যার থেকে লালবাজারের উদ্দেশ্যে মিছিল করেন। তখনই হামলার ঘটনা হয়েছে বলে অভিযোগ।

সূত্রের খবর, কলকাতায় চলা প্রায় ১২০০০ হলুদ ট্যাক্সির মধ্যে ধর্মঘটীদের সংখ্যা প্রায় ৩০০০। ধর্মঘটের ডাক দেওয়া পশ্চিমবঙ্গ ট্যাক্সি অপারেটর্স কো-অর্ডিনেশন কমিটির সদস্যরা অবশ্য রাস্তায় নেমে অন্য ট্যাক্সিচালকদের বাধা দেবেন না বলেই জানিয়েছেন। যাতে কোনও ট্যাক্সি যাত্রী প্রত্যাখ্যান না করে তাই কলকাতা এবং বিধাননগর পুলিশও যাত্রীদের সাহায্য করছে। এখনও পর্যন্ত বাধার খবর সামনে আসেনি। পুলিশ সাধ্যমতো চেষ্টা করলেও রাস্তায় ট্যাক্সির সংখ্যা অত্যধিক কমে যাওয়ায় চূড়ান্ত হয়রানির শিকার হতে হচ্ছে যাত্রীদের। বিশেষ করে সমস্যায় পড়ছেন শিয়ালদহ, হাওড়া রেলস্টেশন এবং বিমানবন্দরের যাত্রীরা।

কারণ, গতকাল, সোমবার অ্যাপ ক্যাবে বুকিং না পেলেও প্রি-পেড ট্যাক্সি বুথ থেকে তাঁরা ট্যাক্সি পেয়ে যাচ্ছিলেন। কিন্তু আজ প্রি-পেড বুথে ট্যাক্সির সংখ্যা যাত্রী সংখ্যার তুলনায় অনেক কমে যাওয়ায় বেশিরভাগ  যাত্রীই গন্তব্যে পৌঁছনোর জন্য কোনও ট্যাক্সি পাচ্ছেন না। এ দিন লম্বা লাইন চোখে পড়ে বিমানবন্দর এবং রেলস্টেশনের প্রি-পেড ট্যাক্সির বুথে।

আরও পড়ুন: দেওয়াল চাপা পড়ে মৃত ১৬, বন্ধ মূল রানওয়ে, ছুটি ঘোষণা, টানা বৃষ্টিতে বিপর্যস্ত বাণিজ্য নগরী

তার উপর যাত্রীদের অভিযোগ, অ্যাপ ক্যাব বুকিংয়ে যে সময় দেখাচ্ছে তা আধ ঘণ্টারও উপরে। তার উপর ভাড়াও অনেক বেশি দেখাচ্ছে, তাই বুকিংয়ের পর বাধ্য হয়ে বাতিল করতে হচ্ছে, তাতে আলাদা করে চার্জও দিতে হচ্ছে। সোমবার ভোরে গড়িয়া থেকে সাঁতরাগাছি যাওয়ার জন্য এক যুবকের কাছ থেকে অ্যাপ-ক্যাবের তরফে ৯০০ টাকা চাওয়া হয়েছে। অ্যাপ-ক্যাবে হাওড়া থেকে বেহালার ভাড়া দেখাচ্ছে ৭২৮ থেকে ৮০০ টাকা। অফিস টাইমেও যা সর্বাধিক ৫০০ টাকা হয়। মঙ্গলবার বেলা ১২টা নাগাদ চাঁদনী চক থেকে শ্যামবাজারের ভাড়া দেখাচ্ছে ২২১ টাকা ৯২ পয়সা, আর চাঁদনী চক থেকে রাসবিহারী অ্যাভিনিউয়ের ভাড়া দেখাচ্ছে ৩৬৪ টাকা ৩৩ পয়সা।

বেলা ১২টায় চাঁদনী চক থেকে শ্যামবাজার এবং কালীঘাটের এই ভাড়া দেখাচ্ছে অ্যাপ-এ। —নিজস্ব চিত্র।

আরও পড়ুন: কাটমানি ফেরতের দাবিতে গাছে বেঁধে মার সুপারভাইজারকে

চালকদের প্রাপ্য বাড়ানোর দাবিতে অ্যাপ-ক্যাব পরিষেবা দু’দিন বন্ধ রাখার ডাক দিয়েছে ‘ওয়েস্ট বেঙ্গল অনলাইন ক্যাব অপারেটর্স গিল্ড’। চালকদের অভিযোগ, বেশি ভাড়া নিয়ে মুনাফা লুটছে সংস্থাগুলি। কিন্তু তাঁদের প্রাপ্য দেওয়া হচ্ছে না। এ বিষয়ে বার বার জানিয়েও লাভ হয়নি। এমনকি পুলিশও তাদের ‘অহেতুক’ জরিমানা করে বলে অভিযোগ। তারই প্রতিবাদে এই ধর্মঘট।

এবার শুধু খবর পড়া নয়, খবর দেখাও।সাবস্ক্রাইব করুনআমাদেরYouTube Channel - এ।

Advertisement

আরও পড়ুন
বাছাই খবর
আরও পড়ুন