• ফিরোজ ইসলাম
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

অনলাইনে স্মার্ট কার্ডে টাকা ভরার সুযোগ মেট্রোয়

Metro
প্রতীকী ছবি।

আইআরসিটিসি-র সঙ্গে পেমেন্ট গেটওয়ে সংক্রান্ত বিষয়ে মেট্রোর মতপার্থক্যের কারণে পুজোর আগে চালু করা যায়নি। শেষ পর্যন্ত সেই জট কাটিয়ে উঠে এ বার মেট্রোয় চালু হতে চলেছে ঘরে বসেই স্মার্ট কার্ড রিচার্জ করার সুবিধা। 

আগামী মাসের প্রথম সপ্তাহেই ওই পরিষেবা চালু করা যাবে বলেই দাবি মেট্রোর আধিকারিকদের। তাঁরা জানান, যাত্রীরা অনলাইনে রিচার্জ করে মেট্রো স্টেশনের ব্যালেন্স চেকিং টার্মিনালে (সিবিসিটি) স্মার্ট কার্ডটি ছোঁয়ালেই রিচার্জের প্রক্রিয়া সম্পূর্ণ হবে। তার পরেই স্মার্ট কার্ডটি ব্যবহারের উপযোগী হবে।

আধিকারিকেরা জানান, অনলাইনে স্মার্ট কার্ড রিচার্জ করতে প্রথমে মেট্রোর ওয়েবসাইটে গিয়ে নির্দিষ্ট লিঙ্কে ক্লিক করতে হবে। সেখানে স্মার্ট কার্ডের নম্বর দিতে হবে। এর পরে যাত্রীকে মোবাইল নম্বর অথবা ইমেল আইডি জানাতে হবে। পরের ধাপে ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড অথবা মোবাইল ওয়ালেট থেকে যাত্রী রিচার্জ করতে পারবেন। তবে ওই স্মার্ট কার্ডটি অবশ্যই যাত্রীকে স্টেশনে গিয়ে সিবিসিটি টার্মিনালে ছোঁয়াতে হবে। অনলাইন ব্যবস্থায় স্মার্ট কার্ডের ক্ষেত্রে নির্দিষ্ট অঙ্কের ছাড়ও মিলবে। ওয়েবসাইটে গিয়ে শেষ পাঁচটি যাত্রার তথ্যও দেখতে পাবেন যাত্রীরা। আধিকারিকেরা জানান, দ্রুত অ্যাপ ও কিউআর কোডও চালু করবে মেট্রো। তখন আর যাত্রীদের রিচার্জের জন্য সাইটে ঢুকে লিঙ্কও খুঁজতে হবে না। 

মেট্রো সূত্রে খবর, নয়া ওই পরিষেবা নিয়ে ইন্ডিয়ান রেলওয়ে কেটারিং অ্যান্ড টুরিজম কর্পোরেশন এবং সেন্টার ফর রেলওয়ে ইনফর্মেশন সিস্টেমের (ক্রিস) সঙ্গে গত ২০ নভেম্বর মেট্রো কর্তৃপক্ষের মৌ সাক্ষর হয়েছে। আইআরসিটিসি-র ডিজিএম (ইন্টারনেট টিকেটিং) ছাড়াও ক্রিসের তরফে কৌস্তুভ মণ্ডল এবং মেট্রোর পক্ষ থেকে সিনিয়র ট্রান্সপোর্টেশন ম্যানেজার কৌশিক মিত্র ওই চুক্তিতে সই করেন বলে খবর। অনলাইনে পুরো ব্যবস্থাটি পরীক্ষা করে দেখার কাজও সম্পূর্ণ হয়েছে।

পেমেন্ট গেটওয়ে স‌ংক্রান্ত সমস্যা ছাড়াও ক্রেডিট কার্ডে রিচার্জের সুবিধা দেওয়া নিয়ে মেট্রো কর্তৃপক্ষ শুরুতে কিছুটা দ্বিধায় ছিলেন বলে খবর। মে‌ট্রো রেলের চিফ অপারেশন্স ম্যানেজার সাত্যকি নাথ বলেন, ‘‘এ নিয়ে আর সমস্যা নেই। প্রয়োজনীয় সব প্রক্রিয়া ইতিমধ্যেই সম্পূর্ণ হয়েছে। আগামী মাসেই ওই সুবিধা চালু করার বিষয়ে আমরা আশাবাদী।’’

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন