• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

করোনায় মৃতদের স্মৃতিতে ‘সৌধ’ তৈরির ভাবনা

death
প্রতীকী ছবি।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং প্রশাসনের তরফে বার বার আবেদন রাখা হয়েছে করোনায় আক্রান্তদের প্রতি মানবিক দৃষ্টিভঙ্গি রেখে তাঁদের পাশে দাঁড়াতে। সেই বার্তায় অনুপ্রাণিত হয়ে করোনায় মৃতদের প্রতি শ্রদ্ধা জানাতে কোভিড মেমোরিয়াল সেন্টার তৈরির প্রস্তাব উঠল হিডকোর  বৈঠকে। তার জন্যে নকশা তৈরির প্রতিযোগিতার কথাও আলোচনায় উঠে এসেছে। নকশা নিয়ে খসড়া প্রস্তাবে রাজ্য সরকার অনুমতি দিলে বিষয়টি চূড়ান্ত করা হবে বলে হিডকো সূত্রের খবর।

করোনায় প্রতিদিন বহু মানুষ আক্রান্ত হচ্ছেন। করোনার মোকাবিলায় কাজ করতে গিয়ে চিকিৎসক, স্বাস্থ্যকর্মী থেকে শুরু করে পুলিশ-সহ প্রশাসনের কর্মীরাও আক্রান্ত হচ্ছেন। সাধারণ মানুষের সঙ্গে মৃত্যু হচ্ছে প্রশাসনের লোকজনেরও। এমন বিপর্যয় আগে আসেনি। হিডকো সূত্রের খবর, তাই সম্প্রতি বোর্ড মিটিংয়ে প্রস্তাব ওঠে করোনায় মৃতদের প্রতি শ্রদ্ধা জানাতে স্থায়ী ভাবে কিছু করার। এর পরেই কোভিড মেমোরিয়াল সেন্টার তৈরির চিন্তাভাবনা করা হয়। তবে তা কী ভাবে কার্যকরী হবে তা নিয়ে প্রাথমিক আলোচনায় সেন্টার তৈরির বিষয়ে উৎসাহ দিতে একটি নকশা তৈরির প্রতিযোগিতার কথা ভাবা হয়েছে।

বাসিন্দাদের একাংশের কথায়, ‘‘এই ধরনের পরিকল্পনা কার্যকর করা হোক। করোনায় বিশ্ব জুড়ে কত পরিবার তাদের প্রিয়জনকে হারিয়েছেন। বিশ্বযুদ্ধের পরে শহিদদের জন্য এমন মেমোরিয়াল তৈরি হয়েছে। অতিমারিতে মৃতদের প্রতি শ্রদ্ধা জানাতে এমন একটি স্থায়ী জায়গা থাকার দরকার।’’ 

এই পরিকল্পনা নিয়ে মুখ খুলতে চায়নি হিডকো। তবে এক কর্তা জানান, একটি পরিকল্পনা হয়েছে। বিষয়টি প্রাথমিক স্তরে রয়েছে। রাজ্য সরকারের অনুমতি পেলে বিষয়টি স্থির করা হবে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন