• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

শিবির করে ফ্ল্যাট, বাড়ির সমস্যা শুনবে পুরসভা

KMC
ছবি: সংগৃহীত

ফ্ল্যাট বা বাড়ি সংক্রান্ত কোনও সমস্যা থাকলে এ বারে পুরসভার কর্মীরাই বাড়িতে গিয়ে তার সমাধান করবেন। এই ধরনের সমস্যা সমাধানে নাগরিকদের আর পুর অফিসে যেতে হবে না। 

আগামী মাস থেকেই পুর এলাকায় ‘কেএমসি অ্যাট ডোরস্টেপ’ নামে এই নতুন কর্মসূচি গ্রহণ করতে চলেছে কলকাতা পুরসভা। শনিবার পুরসভার প্রশাসকমণ্ডলীর চেয়ারম্যান ফিরহাদ হাকিম জানান, এই কর্মসূচি গ্রহণের মূল উদ্দেশ্য হল নাগরিকেরা তাঁদের ফ্ল্যাট বা বাড়ি সংক্রান্ত কোনও সমস্যা বা জিজ্ঞাসা থাকলে, বাড়ির কাছেই পুরসভার আয়োজিত শিবিরে গিয়ে সেই ব্যাপারে জানতে পারবেন। তাঁর কথায়, ‘‘নাগরিকদের এই ধরনের সমস্যার সমাধানে তাঁদের পুরসভায় আসতে হবে না। পুরসভাই তাঁদের কাছে পৌঁছে যাবে।’’

আগামী ৮ অগস্ট কলকাতা পুরসভার ৬৮ নম্বর ওয়ার্ডে প্রথম ওই শিবিরের আয়োজন হওয়ার কথা। তার পরে ৫৮ নম্বর এবং ৮২ নম্বর ওয়ার্ডে ওই ধরনের শিবির হবে বলে ঠিক করা হয়েছে। অন্যান্য ওয়ার্ডেও এই ধরনের শিবির পুরসভার তরফে আয়োজন করা হবে। পরবর্তী কালে সমস্ত বিষয়টাই যাতে অনলাইনে করা হয় তার চেষ্টাও করা হবে বলে ফিরহাদ জানান। 

কলকাতা পুরসভার অ্যাসেসমেন্ট দফতরের এক আধিকারিক জানান, ফ্ল্যাটের মিউটেশন সংক্রান্ত অনেক ধরনের সমস্যা থাকে। সেগুলি বিভিন্ন কারণে অনেক সময়ে অনেক দিন ধরে পড়ে থাকে। উপভোক্তাদের অনেক কিছু জানার ইচ্ছে থাকলেও সেগুলি কিছু ক্ষেত্রে অজানাই থাকে। সেখানেও স্বচ্ছতা থাকা প্রয়োজন।

পুর কর্তৃপক্ষ জানান, নতুন যাঁরা ফ্ল্যাট বা বাড়ি কিনছেন তাঁদের সম্পত্তি কর কী হারে হচ্ছে, তা নিয়ে অনেক প্রশ্ন থাকে। পুরকর্মীরা এই ধরনের প্রশ্নের উত্তর দিতে পারবেন। তা ছাড়াও মিউটেশনের ক্ষেত্রে সমস্যাগুলি শুনে সেগুলি দ্রুত যাতে মিটিয়ে ফেলা যায়, সে ব্যাপারেও পুরসভা তৎপর হবে। কেউ মিউটেশনের আবেদন করলে পুরকর্মীরা ওই শিবিরেই সেই আবেদনপত্র গ্রহণ করবেন। তবে, এ ক্ষেত্রে বাসিন্দাদের বাড়ি বা ফ্ল্যাটের নকশা সঙ্গে রাখতে হবে বলেও পুর কর্তৃপক্ষ জানিয়েছেন। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন