• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

আগামী সপ্তাহে ফের পিছোতে পারে শেষ মেট্রোর সময়

Kolkata Metro
ফাইল চিত্র।

পুজোর মুখে মেট্রোয় সফরের চাহিদা বাড়ছে। পরিস্থিতি সামলাতে তাই দিনের অন্তিম মেট্রোর সময় আগামী সোমবার থেকে আরও ৩০ মিনিট পিছিয়ে দেওয়ার কথা ভাবছেন মেট্রো কর্তৃপক্ষ। সে ক্ষেত্রে দুই প্রান্তিক স্টেশন থেকে অন্তিম মেট্রো সন্ধ্যা সাড়ে ৭টার বদলে ছাড়বে রাত ৮টায়। পরিষেবা চালু থাকবে রাত ৯টা পর্যন্ত।

যাত্রীদের অভিযোগ, গত সপ্তাহেও দেখা গিয়েছে, সন্ধ্যার মেট্রোর জন্য বিকেল ৫টার পরে ই-পাস বুক করা কার্যত অসম্ভব হয়ে পড়ছে। অনেকে মেট্রোয় ফিরতে চাইলেও স্লট ফাঁকা পাচ্ছিলেন না। এই পরিস্থিতি সামলাতেই পরিষেবার সময় বাড়ানোর কথা ভাবতে শুরু করেন মেট্রো কর্তৃপক্ষ। সূত্রের খবর, এ নিয়ে আধিকারিক পর্যায়ে প্রাথমিক আলোচনাও হয়েছে। এর জন্য ২-৩ জোড়া ট্রেন আপ এবং ডাউন লাইনে বাড়ানো হতে পারে। পুজোর আগে ধাপে ধাপে মেট্রোর পরিষেবার সময় প্রাক্‌ অতিমারি সময়ের কাছাকাছি আনার চেষ্টা করা হবে বলে খবর।

অন্য দিকে, কোনও বিপত্তির ক্ষেত্রে মেট্রোর নিজস্ব অ্যাপে পরিবর্তিত সূচি জানাতে তৎপর হলেন কর্তৃপক্ষ। আগে অ্যাপের মাধ্যমে ওই সব তথ্য জানানোর কথা বলা হলেও বাস্তবে গত মঙ্গলবার তা হয়নি। পরে পাস বুকিং ব্যবস্থায় সংক্ষিপ্ত পরিসরে মেট্রো চলার কথা জানানো হয়। কিন্তু তত ক্ষণে যাত্রীদের অনেকেই হয়রান হয়েছেন। পাস বুক করার আগেই যাতে ট্রেনের হাল হকিকত জানা যায়, তা নিশ্চিত করা হচ্ছে বলে বুধবার জানিয়েছেন সংস্থার জেনারেল ম্যানেজার মনোজ জোশী।

আরও পড়ুন: করোনার চিত্র না বদলালেও পুরভোটের জন্য প্রস্তুত কমিশন​

যাত্রীদের অভিযোগ, গত ১৪ সেপ্টেম্বর পরিষেবা শুরু হওয়ার দিনে অ্যাপের যাত্রী পরিষেবা সংক্রান্ত ‘মেট্রো সার্ভিস আপডেট’ আইকন খুললেও সেখানে দেওয়া ইউআরএল খোলেনি। পরে ওই সমস্যা মিটলেও নিয়মিত ট্রেনের খবরাখবর সংক্রান্ত তথ্য সেখানে জানা যাচ্ছে না। আরও অভিযোগ, অ্যাপটি মন্থর। সেটি কাজ করে অনেকটা ওয়েবসাইটের ধাঁচে। কোনও আইকনে ক্লিক করলে সেই পেজ খোলার বদলে তা ব্যবহারকারীকে নির্দিষ্ট লিঙ্কে নিয়ে যায়।

আরও পড়ুন: দিনভর ছুটেও বিজ্ঞাপনের প্রতীক্ষায় পুজোর ‘হটস্পট’​

লিঙ্ক খুলতে ফের সময় লাগে। সব সমস্যা মেটাতে আরও উন্নত এবং দ্রুত গতির অ্যাপ তৈরির চেষ্টা করা হচ্ছে বলে মেট্রো সূত্রের খবর। মেট্রোর অ্যাপ একটি বিশেষ সংস্থার ফোনে ব্যবহার করা যায় না। ওই ফোনের উপযোগী অ্যাপ তৈরির চেষ্টাও করা হবে বলে জানিয়েছেন জেনারেল ম্যানেজার।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন