• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

‘ভোলেনাথ শঙ্করা’ গানে নাচ মন্ত্রী সুজিতের, কেদারনাথ থিমে কি বিশেষ কোনও বার্তা

sujit basu
থিম সং-এ সুজিত বসুর নাচ। — ভিডিয়ো থেকে সংগৃহীত

পুজোর থিম সং-এ দিব্যি নাচলেন রাজ্যের মন্ত্রী সুজিত বসু। গলা মেলালেন শিব বন্দনাতেও। বিরল এই দৃশ্যের ভিডিয়ো ইতিমধ্যেই ইউটিউবে পোস্ট করা হয়েছে। তাতে দেখা যাচ্ছে, সুজিত নাচে একেবারে অপটু নন।

‘সুজিত বসুর পুজো’ হিসেবে পরিচিত শ্রীভূমি স্পোর্টিং ক্লাবে এ বার মণ্ডপের থিম কেদারনাথ মন্দির। সেই থিমের সঙ্গে মিলিয়ে একটি গানের ভিডিয়ো বানিয়েছেন উদ্যোক্তারা। গানটি শিব বন্দনা। আর তাতে অন্য অনেকের সঙ্গে নাচে অংশ নিয়েছেন তৃণমূল সরকারের মন্ত্রী। গানের ভিডিয়োতে দেখা যাচ্ছে ধুতি-পাঞ্জাবি পরে নাচছেন সুজিত। পাঞ্জাবিটি হাল্কা গৈরিকবর্ণ। নাচের মধ্যে ‘হর হর মহাদেব’ ধ্বনি শোনা যাচ্ছে সুজিতের মুখে। শুক্রবার প্রশ্ন করায় মন্ত্রী জানান, ক্লাবের সদস্যদের অনুরোধেই ভিডিয়োতে অংশ নিয়েছেন তিনি। আনন্দবাজার ডিজিটালকে তিনি বলেন, ‘‘এ বার থিম সং তৈরি করার পর ক্লাবের সদস্যদের আব্দার ছিল আমায় অংশ নিতে হবে। সে আব্দার ফেলতে পারিনি।’’ খানিক হাল্কাচালে তাঁর মন্তব্য, ‘‘ক্রিকেট-ফুটবল খেলতে পারি। এবার দেখলাম, একটু-আধটু নাচতেও পারি।’’ তবে গতবছরও একটি থিম সং বানিয়েছিল শ্রীভূমি। সেই গানের ভিডিয়োয় মূলত বসিরহাটের তৃণমূল সাংসদ তথা অভিনেত্রী নুসরত জাহানের নাচ ছিল। তবে তার মধ্যে সুজিতকেও দেখা গিয়েছিল। কখনও ঢাক বাজাচ্ছেন। কখনও গানে ঠোঁট মেলাচ্ছেন। তবে সবটাই ছিল দুর্গা-বন্দনা। এবার যা শিব বন্দনায় বদলে গিয়েছে।

রাজনৈতিক মহলের একাংশের বক্তব্য, বিধানসভা ভোটের কয়েকমাস আগে কেদারনাথের মন্দিরের আদলে তৈরি মণ্ডপে শিবস্তূতির ভিডিয়োর সঙ্গে সুজিতের নাচ ‘তাৎপর্যপূর্ণ’। বিধাননগরের বিধায়ক সুজিত। ২০২১ সালের ভোটেও তিনি সম্ভবত সেখান থেকেই লড়বেন। ঘটনাচক্রে, বিধাননগর উপনগরীর অধিকাংশ ওয়ার্ড এখন অবাঙালি-অধ্যুষিত। এই তথ্যের সঙ্গে কেদারনাথ মন্দিরের আদলে মণ্ডপ এবং শিব বন্দনার সঙ্গে নাচের ‘সংযোগ’ কারও কারও নজরে পড়ছে বৈকি! সুজিত নিজে অবশ্য এসব একেবারেই উড়িয়ে দিচ্ছেন। তিনি ক্লাব সদস্যদের আব্দারের তত্ত্বেই অনড়। যেমন শ্রীভূমি তাদের থিম ঘোষণার সময় বলেছিল, ইচ্ছা থাকলেও দুর্গম এলাকায় কেদারনাথ দর্শনে যেতে পারেন না বহু মানুষ। তাঁদের সুবিধার জন্যই এই থিম। সেই থিমের সঙ্গে তাল মিলিয়েই থিম সং— ‘ভোলেনাথ শঙ্করা’। রাজনীতির কারবারিরা অবশ্য মনে করিয়ে দিচ্ছেন, ২০১৯ সালের লোকসভা ভোটের ফল প্রকাশের আগে কেদারনাথেরই একটি গুহায় ধ্যানে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আরও পড়ুন: জেলে গিয়ে খুঁজে পাবেন জীবনের মানে, গ্রেফতারির শঙ্কা জানালেন কঙ্গনা

তবে সুজিতের নাচের ভিডিয়োর পাশাপাশিই পুজোর জন্য আরও কয়েকটি ভিডিয়ো বানিয়েছে শ্রীভূমি। তাতে রয়েছেন আশা ভোঁসলে এবং শ্রীকান্ত আচার্য। ভিডিয়োয় চণ্ডীস্তোত্র গেয়ে আশা বলছেন, ‘‘আমার ভাই এমএলএ সুজিত বসু আমাকে চণ্ডীপাঠ করতে বলেছেন। আমি সেটা করলাম। আশা করি আপনাদের ভাল লাগবে। আমি মায়ের কাছে প্রার্থনা করি, মা, দশমীতে নিজের সঙ্গে এই মহামারীকেও বিসর্জন দাও।’’  

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন