• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

নিউ টাউনে করোনা পরীক্ষা কেন্দ্র চালু করল এনকেডিএ

Coronavius
ছবি সংগৃহীত

বাসিন্দাদের আবেদনে সাড়া দিয়ে নিউ টাউনের মেলার মাঠে করোনা পরীক্ষা কেন্দ্র চালু করল ‘নিউ টাউন কলকাতা ডেভেলপমেন্ট অথরিটি’ (এনকেডিএ)।

বাসিন্দাদের একাংশের বক্তব্য, সরকারি কিংবা বেসরকারি জায়গায় গিয়ে পরীক্ষা করাতে অনেক অপেক্ষা করতে হচ্ছে। সময়ও লাগছে বিস্তর। প্রবীণদের ক্ষেত্রে সমস্যা বেশি। তাই নিউ টাউন এলাকায় করোনা পরীক্ষার ব্যবস্থা করতে এনকেডিএ কর্তৃপক্ষকে অনুরোধ করা হয়েছিল।

নিউ টাউনের বাসিন্দারা জানান, সেখানে কলকাতার মতো একাধিক সরকারি-বেসরকারি হাসপাতাল বা পরীক্ষা কেন্দ্র নেই। ফলে পরীক্ষা করাতে হলে সল্টলেক, বাইপাস সংলগ্ন হাসপাতাল বা কলকাতায় যেতে হচ্ছে তাঁদের। কিন্তু সেখানে পরীক্ষা করাতে গিয়ে যে পরিমাণ সময় লাগছে, তাতে অসুবিধা হচ্ছে অনেকেরই। এখন নিউ টাউনে এই ব্যবস্থা হওয়ায় অনেক সুবিধা হল বলেই অভিমত বাসিন্দাদের। এর আগে বিধাননগর পুরসভাও সল্টলেকে করোনা পরীক্ষা কেন্দ্র চালু করেছে।

এনকেডিএ সূত্রের খবর, বাসিন্দাদের আবেদনটি বিবেচনা করার পরেই ওই পরীক্ষা কেন্দ্রটি চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়। এ ব্যাপারে দু’টি বেসরকারি সংস্থা এগিয়ে এসেছে। সেখানে সরকার-নির্ধারিত মূল্যেই পরীক্ষা করানো যাচ্ছে। নিউ টাউন মেলা প্রাঙ্গণ অনেক বড় জায়গা হওয়ায় সেখানে দু’টি কিয়স্ক করা হয়েছে। একটি বেলা ১১টা থেকে ১২টা এবং অন্যটি বিকেল ৩টে থেকে ৪টে পর্যন্ত খোলা থাকছে। দৈনিক ৩০ জনের লালারসের নমুনা সংগ্রহের ব্যবস্থা থাকছে সেখানে। রিপোর্ট এলেই দ্রুত তা জানিয়ে দেওয়া হবে। প্রশাসনের একটি অংশের বক্তব্য, এই ব্যবস্থা চালু হওয়ায় এলাকায় ক’জন সংক্রমিত হচ্ছেন, তার দৈনন্দিন হিসেব পেতে ও সেই মতো দ্রুত পদক্ষেপ করতেও সুবিধা হবে।

নিউ টাউনের বাসিন্দাদের একটি সংগঠন ‘নিউ টাউন রেসিডেন্টস ওয়েলফেয়ার ফোরাম’-এর সদস্যদের দাবি, করোনা পরীক্ষার পরিষেবা বিনামূল্যে দেওয়া হোক। কারণ, ওই এলাকায় আর্থিক ভাবে পিছিয়ে পড়া নাগরিকেরাও রয়েছেন। 

এনকেডিএ-র এক কর্তা জানান, করোনা মোকাবিলায় সচেতনতামূলক প্রচার থেকে শুরু করে নানা রকম কাজ হচ্ছে। পরীক্ষা কেন্দ্র চালু হওয়ায় বাসিন্দাদেরও সুবিধা হল।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন