• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ই-পাস ছাড়াই প্রবীণদের সফরে অনুমতি মেট্রোর, লাগবে পরিচয়পত্র

Metro
দূরত্ববিধি মেনে মেট্রোয় যাত্রা। ছবি: পিটিআই

প্রায় ছ’মাস পর সোমবার থেকে চালু হয়েছে কলকাতা মেট্রো। মেট্রো সফরের জন্য আগে থেকে ই-পাস নিয়ে টাইম স্লট বুক করতে হচ্ছে যাত্রীদের। কিন্তু প্রবীণরা মোবাইলে তেমন সড়গড় নন। সেই কথা মাথায় রেখে প্রবীণদের জন্য ই-পাস ছাড়াই যাত্রার বন্দোবস্ত করলেন মেট্রো কর্তৃপক্ষ। তবে তার পরিবর্তে পরিচয়পত্র দেখাতে হবে স্টেশনে।

সাধারণ যাত্রীরাও অনেকে অভিযোগ করেছেন, মেট্রোর অ্যাপে ই-পাস পেতে নানা সমস্যার মুখে পড়তে হচ্ছে তাঁদের। সেই সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছেন মেট্রো কর্তৃপক্ষ। সেই সমস্যার সঙ্গে যোগ হয়েছে প্রবীণদের ক্ষেত্রে স্মার্টফোন ব্যবহারের ক্ষেত্রে স্বচ্ছন্দ না হওয়ার বিষয়টিও। মেট্রো কর্তৃপক্ষ মঙ্গলবার জানিয়েছে, প্রবীণদের ই-পাস নেওয়ার দরকার নেই। শুধুমাত্র স্মার্ট কার্ড ও পরিচয়পত্র সঙ্গে থাকলেই তাঁরা সফর করতে পারবেন। স্মার্ট কার্ড না থাকলে নতুন কার্ড দেওয়ার বন্দোবস্তও করেছে কলকাতা মেট্রো।

তবে প্রবীণদের যাত্রার সময় বেঁধে দেওয়া হয়েছে। বেলা সাড়ে এগারোটা থেকে বিকেল সাড়ে চারটে পর্যন্ত যাতায়াত করতে পারবেন তাঁরা। পরিচয়পত্রের মধ্যে গ্রহণযোগ্য প্যান কার্ড, আধার, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট। একই সঙ্গে সাধারণ যাত্রীদের মতো বাধ্যতামূলক মাস্ক-সহ যাবতীয় কোভিড প্রোটোকল মেনেই তাঁদের মেট্রো সফর করতে হবে বলে জানিয়েছেন মেট্রোর আধিকারিকরা। মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘বয়স্কদের ঝক্কিমুক্ত সফরের জন্যই এই ব্যবস্থা চালু করা হচ্ছে।’’

আরও পড়ুন: মেট্রোর অ্যাপ নিয়ে বিভ্রান্তি ও ভোগান্তিতে বিরক্ত যাত্রীরা

আরও পড়ুন: ‘আপনি গুণে দেখেননি, তাই বলছেন কারও মৃত্যু হয়নি’, পরিযায়ী শ্রমিক নিয়ে মোদীকে খোঁচা রাহুলের

আনলক ফোর-এ রাজধানী দিল্লি-সহ দেশের অধিকাংশ শহরে মেট্রো চালু হয়েছে ৭ সেপ্টেম্বর থেকে। তবে কলকাতা মেট্রো রেলের অধীন। রাজ্য সরকার-সহ সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে আলোচনার পর গতকাল সোমবার থেকে চাকা গড়িয়েছে কলকাতা মেট্রোর। কোভিড সংক্রমণ এড়াতে তথা ভিড় কমাতে স্টেশন ও ট্রেনের ভিতরে প্রচুর নতুন বন্দোবস্ত করেছে মেট্রো রেল। সোমবার যাত্রা শুরুর দিন যাত্রীসংখ্যা খুব বেশি হয়নি বলে জানিয়েছিল মেট্রো। মঙ্গলবারও সেই ছবি খুব একটা পরিবর্তন হয়নি বলেই মেট্রো রেল সূত্রে খবর। 

 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন