• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সিধো-কানহো-বীরসা বিশ্ববিদ্যালয়ে রেডিয়োয় পড়াশোনা

puru
প্রতীকী ছবি

‘লকডাউন’-এর আগে থেকেই অনলাইন ক্লাসের ব্যবস্থা হয়েছিল। ছাত্রছাত্রীদের কাছে পৌঁছতে এ বার ‘কমিউনিটি রেডিয়ো’-র সাহায্য নিচ্ছে পুরুলিয়া সিধো-কানহো-বীরসা বিশ্ববিদ্যালয়। আগামী বৃহস্পতিবার, ২৮ মে থেকে ‘নিত্যানন্দ জনবাণী কমিউনিটি রেডিয়ো স্টেশন’-এর মাধ্যমে বিভিন্ন ক্লাসের পড়া শুনতে পারবেন স্নাতকোত্তর স্তরের পড়ুয়ারা। বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে, যেখানে ইন্টারনেট পরিষেবা নেই বা যাঁদের স্মার্টফোন নেই তাঁদের কথা ভেবে এই ব্যবস্থা।

পুঞ্চার ‘কমিউনিটি রেডিয়ো’ স্টেশনের অধিকর্তা নির্মাল্য মুখোপাধ্যায় জানান, প্রতিদিন সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত অনুষ্ঠান সম্প্রচারিত হবে। অনুষ্ঠানের নামকরণ করা হয়েছে ‘শিক্ষাঙ্গণ’। তিনি বলেন, ‘‘বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রতিদিন আমাদের যে যে বিষয়ের ক্লাস পাঠাবেন, আমরা সেই মোতাবেক সম্প্রচার করব।’’

পুঞ্চা, হুড়া, মানবাজার ১ ব্লক এলাকার মানুষজনের কাছে ওই ‘রেডিয়ো স্টেশন’-এর সম্প্রচার পৌঁছয়। এ ছাড়া বাঁকুড়ার হিড়বাঁধ, রানিবাঁধ ও পুরুলিয়ার আরও কিছু এলাকায় সম্প্রচার শোনা যায় বলে জানিয়েছেন নির্মাল্যবাবু।   ‘লকডাউন’-এর মধ্যে রেশন নিয়ে ঝামেলা এড়ানোর জন্য গ্রাহকদের প্রাপ্য বুঝিয়ে দিতে ‘কমিউনিটি রেডিয়ো’-র মাধ্যমে প্রচার চালিয়েছে জেলা প্রশাসন। কন্যাশ্রীদের অধিকার ও পরিষেবা নিয়ে জেলাশাসকের সঙ্গে বিভিন্ন প্রান্তের ছাত্রীদের ‘কমিউনিটি রেডিয়ো’-তে সরাসরি কথপোকথনের অনুষ্ঠান ইতিমধ্যেই জনপ্রিয় হয়েছে।

পুরুলিয়ার সিধো-কানহো-বীরসা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন আধিকারিক গুরুদাস মণ্ডল জানান, যে সমস্ত ছাত্রছাত্রীদের কাছে ইন্টারনেট পরিষেবা নেই বা যাঁরা স্মার্টফোন ব্যবহার করেন না— ‘কমিউনিটি রেডিয়ো’ তাঁদের পড়শোনায় সাহায্য করবে। বিশেষত, এই অঞ্চলের আর্থসামাজিক অবস্থার কথা বিবেচনা করে পড়ুয়াদের কাছে পৌঁছতে ‘কমিউনিটি রেডিয়ো’-র সহায়তা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি।

নির্মাল্যবাবু জানান, রেডিয়োয় পাশাপাশি মোবাইল অ্যাপ থেকেও তাঁদের সম্প্রচার শোনা যায়। পরে ‘ব্রডকাস্ট ওয়েবপেজ’ থেকে এই অনুষ্ঠান ‘ডাউনলোড’ করেও শোনা যাবে বলে জানিয়েছন তিনি। নির্মাল্যবাবু বলেন, ‘‘সম্প্রচারের পরে প্রতিদিনের অডিয়ো বা ক্লাসগুলি সার্ভারে রেখে দেওয়া হবে। পাশাপাশি, প্রতিদিনের সম্প্রচারের লিঙ্ক বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে পাঠিয়ে দেওয়া হবে। আমাদের কমিউনিটি রেডিয়োর ওয়েবসাইটেও লিঙ্ক দেওয়া থাকবে। সেখান থেকেও ডাউনলোড করে নেওয়া যেতে পারে।’’ গুরুদাসবাবু জানান, কবে কোন বিষয়ের সম্প্রচার হবে তা আগাম জানিয়ে দেওয়া হবে। আপাতত সেই প্রস্তুতি চলছে।       

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন