Advertisement
২৬ এপ্রিল ২০২৪
London Diary

লন্ডন ডায়িরি: ৭০ বছরের রাজকীয় খাবারের বিশেষ খবর

বইটির ভূমিকায় যুবরাজ চার্লস জানিয়েছেন, রানির অভিষেকের সময় ব্রিটেনে খাবার টেবিল নিতান্তই বর্ণহীন ছিল।

শ্রাবণী বসু
শেষ আপডেট: ০৮ মে ২০২২ ০৫:০৯
Share: Save:

দ্বিতীয় এলিজ়াবেথের রাজত্বের প্ল্যাটিনাম জয়ন্তীতে বেরিয়েছে রান্নার বই। সারা পৃথিবীর ব্রিটিশ দূতাবাস ও হাই কমিশন থেকে সংগৃহীত ৭০টি রেসিপি রয়েছে তাতে। লেখক ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ কূটনীতিবিদ আমির কোটেচা। বহু খাবারই রাজপরিবারের সফরকালে পরিবেশিত, অনেক রেসিপিই খাঁটি ব্রিটিশ, কয়েকটিতে স্থানীয় প্রভাব স্পষ্ট, কিছু আবার দুইয়ের মিশেল। ৭০টি রেসিপি রানির রাজত্বের ৭০ বছরের প্রতীক। আছে নয়াদিল্লি হাই কমিশনের কার্ডামম ল্যাম্ব, ইসলামাবাদের গ্রিন ফিশ কারি, মাদ্রিদ থেকে স্প্যানিশ মার্মালেড, আবুজা হাই কমিশনের জলফ রাইস, লিসবন দূতাবাস থেকে চিকেন ওয়েলিংটন ইত্যাদি।

কোটেচা লন্ডনে ফরেন অ্যান্ড কমনওয়েলথ অফিসের ফার্স্ট সেক্রেটারি। ‘পপ আপ’ রেস্তরাঁ চালান, খাবার নিয়ে লেখেনও। নথিপত্র ঘেঁটে বার করেছেন কূটনৈতিক নৈশভোজের গল্পগাছা। জানিয়েছেন, রাষ্ট্রগুলির মতানৈক্য মেটে ভোজসভায়। গোলটেবিল বৈঠকের আপস-আলোচনা এক ধাপ এগোয় খাবার টেবিলে। বইটির ভূমিকায় যুবরাজ চার্লস জানিয়েছেন, রানির অভিষেকের সময় ব্রিটেনে খাবার টেবিল নিতান্তই বর্ণহীন ছিল। বহু খাবার রেশন করা হত, উপকরণ এতই অপ্রতুল যে, মহাসৃষ্টিশীল পাচকও মুশকিলে পড়তেন। ভিনদেশের খাবারের স্বাদ গ্রহণ ছিল অসম্ভব! খাবার বলতে ছিল চিরবিশ্বস্ত ফিশ অ্যান্ড চিপস। বিশ্বজোড়া স্বাদ ও পাকপ্রণালী এসে ব্রিটেনের স্বাদভুবনটাই পাল্টে দেওয়ায় কৃতজ্ঞ চার্লস। বই বিক্রয়ের অর্থ যাবে রানি ও যুবরাজের দাতব্য তহবিলে।

রসনাবিলাস: রাজকীয় ভোজের আসরে রানি দ্বিতীয় এলিজ়াবেথ ও প্রিন্স ফিলিপ

রসনাবিলাস: রাজকীয় ভোজের আসরে রানি দ্বিতীয় এলিজ়াবেথ ও প্রিন্স ফিলিপ

ভারতীয় রাঁধুনি চাই

অতিমারি এবং ব্রেক্সিটে খুব ভুগেছে হোটেল ব্যবসা। তার পরে, ভারতীয় রন্ধনশিল্পীদের ব্রিটেনে আসতে প্রলুব্ধ করা হচ্ছে। রেস্তরাঁ, হোটেলগুলি তাঁদের পাঁচ হাজার পাউন্ডের বোনাস-সহ বছরে ৮৫,০০০ পাউন্ড বেতনে সই করাচ্ছে। ১,৩০,০০০ পাউন্ড বেতনও পেয়েছেন এক জন। দিল্লির ৩১ বছরের শেফ সুমিত গোস্বামী ভারতের পাঁচতারা হোটেল ছেড়ে ওয়েলস উপকূলের প্রতিষ্ঠানে যোগ দিয়েছেন। সব শেফই ইংল্যান্ড বা কানাডায় কাজ করতে চান, সুমিতেরও একই স্বপ্ন। ছুটির দিনে তিনি সৈকতে বা পাহাড়ে ঘুরতে যেতে পারবেন, এখানে দুই-ই রয়েছে। স্কটল্যান্ডের কেয়ার্নগর্মস ন্যাশনাল পার্কের হোটেলেও এসেছেন ভারতীয় পাচক। গ্রীষ্মকালীন পর্যটন মরসুম শুরুর মুখে মোটা বেতনে নিয়োগ করা হচ্ছে বারটেন্ডার, ওয়েটার, কফি-শিল্পীদেরও।

কেবল অভব্যতা!

পার্টিগেট কেলেঙ্কারিতেই (কোভিডবিধি ভেঙে ডাউনিং স্ট্রিটে অবিরাম পার্টি) ক্ষান্তি নেই, অশ্লীলতার অনন্ত পাঁকে ডুবেই যাচ্ছে কনজ়ারভেটিভ পার্টি। প্রথমে এল লেগগেট কাণ্ড। এক টোরি এমপি বলে দেন, লেবার পার্টির উপপ্রধান নেত্রী অ্যাঞ্জেলা রেনার ব্যক্তিগত বৃত্তে মজা করে বলেছেন, বরিস জনসনকে অন্যমনস্ক করতে বেসিক ইনস্টিংক্ট সিনেমার কায়দায় তিনি পায়ের উপর পা তুলে বসেছেন, আবার অন্য দিকে পা সরিয়ে নিয়েছেন। ওই সিনেমায় এই ভঙ্গিমার জন্য অভিনেত্রী শ্যারন স্টোন বিখ্যাত। শুনে লেবার এমপি’রা খেপেছেন, মহিলা এমপি’রা নারীবিদ্বেষের অভিযোগ তুলেছেন, জনসন মন্তব্যটির তীব্র নিন্দা করে বিবৃতি দিয়েছেন। সেই টোরি এমপি’টি কে— এখনও জানা যায়নি। পর্নগেট কেলেঙ্কারিতে অভিযোগ— দুই মহিলা এমপি দেখেছেন, কনজ়ারভেটিভ এমপি নীল প্যারিশ আইনসভার কক্ষে ও মিটিংয়ে পর্নোগ্রাফি দেখছেন। প্যারিশ ও তাঁর বন্ধুরা জানান, ‘ডমিনেটর ট্রাক্টর খুঁজতে’ তিনি সাইটটিতে ঢুকে পড়েন। প্যারিশ ক্ষমা চান ও পদত্যাগ করেন। অবশ্য, চাষিরা জানিয়েছেন, ডমিনেটর কোনও ট্রাক্টরই নয়, ওটি কম্বাইন হারভেস্টার। ক্যাবিনেট সদস্য-সহ ৫৬ জন এমপি-র বিরুদ্ধে যৌন অভব্যতার অভিযোগ!

ক্ষিপ্ত: লেবার পার্টির অ্যাঞ্জেলা রেনার

ক্ষিপ্ত: লেবার পার্টির অ্যাঞ্জেলা রেনার

ইস্পাত, উদ্ভিদের ভাস্কর্য

জুনে বাকিংহাম প্যালেসের বাইরে ইস্পাত এবং উদ্ভিদে তৈরি বিরাট ভাস্কর্য দেখা যাবে। ‘ট্রি অব ট্রিস’ নামের ২১ মিটারের ভাস্কর্যটি রানির প্ল্যাটিনাম জয়ন্তী উদ্‌যাপনের কেন্দ্রীয় আকর্ষণ। গুঁড়ি ও শাখাপ্রশাখা পুনর্ব্যবহার করা ও নতুন ইস্পাতে তৈরি। ডালে ডালে রানির চিহ্নখচিত অ্যালুমিনিয়াম টবে থাকবে ব্রিটেনের সত্যিকারের গাছও। যেমন ওক, অল্ডার, হেজ়েল ইত্যাদি। পরে, গাছগুলিকে সংরক্ষণ করে, কাজের স্বীকৃতিস্বরূপ ও বৃক্ষরোপণকারীদের পরবর্তী প্রজন্মকে উৎসাহ দিতে বিভিন্ন জাতিগোষ্ঠীকে দেওয়া হবে। ৭০ বছরের রাজত্বকালে বিশ্ব জুড়ে ১৫০০-রও বেশি গাছ লাগিয়েছেন রানি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

London Diary Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE