Advertisement
০৬ মে ২০২৪
PhD Admission 2024

পদার্থবিদ্যায় স্নাতকোত্তর ডিগ্রি রয়েছে? আইআইটিএম পুণে থেকে মিলবে পিএইচডি-র সুযোগ

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ট্রপিক্যাল মেটিয়োরোলজি (আইআইটিএম) পুণের তরফে প্রকাশিত একটি সবিস্তার বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পদার্থবিদ্যা কিংবা সমতুল্য বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন, এমন ব্যক্তিরা সংশ্লিষ্ট প্রতিষ্ঠান থেকে পিএইচডি করার সুযোগ পাবেন।

Indian Institute of Tropical Meteorology.

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ট্রপিক্যাল মেটিয়োরোলজি (আইআইটিএম), পুণে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২৪ ১৬:৪২
Share: Save:

ভৌতবিজ্ঞানের বিভিন্ন শাখায় স্নাতকোত্তর যোগ্যতাসম্পন্নদের জন্য পিএইচডি করার সুযোগ দেওয়া হচ্ছে। এই মর্মে সম্প্রতি ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ট্রপিক্যাল মেটিয়োরোলজি (আইআইটিএম) পুণের তরফে একটি বিজ্ঞপ্তিও প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মোট ২৫টি আসনে পিএইচডির জন্য প্রার্থীদের বেছে নেওয়া হবে।

আগ্রহীদের কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইআর), বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি), ডিপার্টমেন্ট অফ বায়োটেকনোলজি (ডিবিটি), ডিপার্টমেন্ট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি (ডিএসটি) কিংবা সর্বভারতীয় কোনও সংস্থা থেকে প্রাপ্ত বৈধ জাতীয় স্তরের ফেলোশিপ থাকতে হবে। এ ছাড়াও স্নাতকোত্তর পর্বে অন্তত ৫৫ শতাংশ নম্বর থাকা বাঞ্ছনীয়।

পিএইচডি করতে আগ্রহীদের অনলাইন পোর্টালের মাধ্যমে আবেদনপত্র জমা দিতে হবে। তাঁদের আইআইটিএম পুণের ওয়েবসাইটে গিয়ে প্রথমে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে। সেই বিজ্ঞপ্তিতে উল্লিখিত পোর্টালের লিঙ্কে প্রবেশ করে আবেদনপত্র জমা দিতে হবে।

আবেদনপত্র ৩০ এপ্রিলের মধ্যে জমা দিতে হবে। ২০ মে থেকে ৫ জুলাইয়ের মধ্যে বাছাই করা প্রার্থীদের লিখিত পরীক্ষা কিংবা ইন্টারভিউ নেওয়া হবে। মেধাতালিকা প্রকাশিত হবে ১২ জুলাই। পিএইচডি-র জন্য কাজ শুরু হবে ২০ জুলাই থেকে। এই মর্মে আরও তথ্য জেনে নিতে হলে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ট্রপিক্যাল মেটিয়োরোলজি (আইআইটিএম) পুণের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE