Advertisement
৩০ এপ্রিল ২০২৪
BEd Admission 2023

বিএড করবেন? বাবা সাহেব অম্বেডকর এডুকেশন বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে ভর্তির প্রক্রিয়া

প্রতিষ্ঠানে টিচার এডুকেশন বিভাগের তরফে ২০২৩-২৫ শিক্ষাবর্ষে ভর্তির জন্য প্রকাশিত হয়েছে বিজ্ঞপ্তিটি। মোট ৫০টি আসন রয়েছে।

Baba Saheb Ambedkar Education University.

বাবা সাহেব অম্বেডকর এডুকেশন বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৩ ১৪:৪১
Share: Save:

ব্যাচেলর অফ ফিজিক্যাল এডুকেশন (বিএড) নিয়ে পড়ার ইচ্ছে থাকলে খোঁজ নেওয়া যেতে পারে বাবা সাহেব অম্বেডকর এডুকেশন বিশ্ববিদ্যালয় (বিএসএইইউ)-এ। কারণ, প্রতিষ্ঠানের তরফে শুরু হয়েছে বিএড-এ ভর্তির প্রক্রিয়া। সেই মর্মে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে বিজ্ঞপ্তিও প্রকাশিত হয়েছে।

প্রতিষ্ঠানে টিচার এডুকেশন বিভাগের তরফে ২০২৩-২৫ শিক্ষাবর্ষে ভর্তির জন্য প্রকাশিত হয়েছে বিজ্ঞপ্তিটি। মোট ৫০টি আসন রয়েছে। ভর্তির জন্য যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর-সহ স্নাতক উত্তীর্ণ হতে হবে। বাকি যোগ্যতা জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখতে হবে।

কী ভাবে ভর্তি হওয়া যাবে?

প্রথমে শিক্ষার্থীকে বাবা সাহেব অম্বেডকর এডুকেশন বিশ্ববিদ্যালয়ে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে। সেখানে দেওয়া তথ্য অনুযায়ী অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। ১১ সেপ্টেম্বর রাত ১১টা পর্যন্ত আবেদন করা যাবে। ১২ সেপ্টেম্বর পর্যন্ত আবেদনপত্র কোনও পরিবর্তন করতে হলে তা করা যাবে। ১৩ তারিখ বিকেল ৪টে পর্যন্ত আবেদনপত্র প্রিন্ট আউট করা যাবে। বিষয় ভিত্তিক মেধাতালিকা প্রকাশিত হবে ১৫ তারিখে। ১৮ সেপ্টেম্বর কাউন্সেলিংয়ের জন্য শিক্ষার্থীদের মেধাতালিকা প্রকাশিত হবে। ২০ তারিখ বিশ্ববিদ্যালয়ে কাউন্সেলিং ও ভর্তির প্রক্রিয়া চলবে।

এই বিষয়ে বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে বাবা সাহেব অম্বেডকর এডুকেশন বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE