Advertisement
০২ মে ২০২৪
PhD in Bose Institute 2023

বোস ইনস্টিটিউটে রয়েছে পিএইচডি-র সুযোগ, জেনে নিন বিস্তারিত

মোট আসন সংখ্যা ৪৫টি। আবেদনের জন্য যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট বিভাগে স্নাতকোত্তর হতে হবে।

Bose Institute

বোস ইনস্টিটিউট। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২৩ ১৫:৪৯
Share: Save:

বোস ইনস্টিটিউটে রয়েছে পিএইচডি-র সুযোগ। সেই মর্মে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

এনভায়রনমেন্টাল সায়েন্সেস, কেমিক্যাল সায়েন্সেস, ফিজিক্যাল সায়েন্সেস এবং লাইফ সায়েন্সেস বিভাগে গবেষণার সুযোগ থাকবে পিএইচডিতে। মোট আসন সংখ্যা ৪৫টি। আবেদনের জন্য যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট বিভাগে স্নাতকোত্তর হতে হবে। অথবা, ইঞ্জিনিয়ারিং/ সায়েন্স/ টেকনোলজি বিষয়ে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর-সহ স্নাতকোত্তর সমতুল্য যোগ্যতা থাকা দরকার। প্রার্থীর বয়স ২৮ বছরের মধ্যে হতে হবে। এ ছাড়াও আরও অনেক প্রয়োজনীয় যোগ্যতা দরকার আবেদনের জন্য। সেগুলি জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখতে হবে।

কী ভাবে আবেদন করবেন?

প্রার্থীকে প্রথমে বোস ইনস্টিটিউটের ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকেই সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে। সেখানে দেওয়া তথ্য অনুযায়ী অনলাইনের আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। ২০ অগস্ট আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন।

এই সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে বোস ইনস্টিটিউটের ওয়েবসাইটটি দেখতে পারেন। যদি বিজ্ঞপ্তি সংক্রান্ত বিষয়ে কোনও সমস্যা হয়, তা হলে বিজ্ঞপ্তিতে দেওয়া মেল আইডিতে যোগাযোগ করা যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PhD Admission 2023 Course PhD Courses
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE