Advertisement
০২ মে ২০২৪
PG Admission in BU

স্নাতকোত্তর স্তরে বিভিন্ন বিষয়ে পড়ার সুযোগ বর্ধমান বিশ্ববিদ্যালয়ে, রইল বিস্তারিত

কলা, বিজ্ঞান, বাণিজ্য, বিজ়নেস অ্যাডমিনিস্ট্রেশন শাখার পাশাপাশি, আইন, এডুকেশন বিভাগে ভর্তি হওয়ার সুযোগ রয়েছে।

The University of Burdwan

বর্ধমান বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৩ ১৩:২৮
Share: Save:

বর্ধমান বিশ্ববিদ্যালয় স্নাতকোত্তর স্তরে ভর্তি প্রক্রিয়া শুরু হতে চলেছে। কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের পক্ষ থেকে ২০২৩-২৫ শিক্ষাবর্ষে স্নাতকোত্তর পাঠক্রমে ভর্তির নির্দেশিকা মেনেই এই প্রক্রিয়া সম্পন্ন হবে। সদ্য স্নাতকোত্তীর্ণ শিক্ষার্থীরা বিজ্ঞান, কলা, বাণিজ্য, বিজ়নেস অ্যাডমিনিস্ট্রেশন শাখার বিভিন্ন বিষয়ের পাশাপাশি, আইন, এডুকেশন, বিভাগে ভর্তি হওয়ার সুযোগ পাবেন।

বিষয়সূচি:

বিজ্ঞান শাখায় উদ্ভিদবিদ্যা, রসায়ন, পরিবেশ বিজ্ঞান, পদার্থবিদ্যা, প্রাণিবিদ্যা, ভূগোল, সংখ্যাতত্ত্ব, গণিত, মনোবিদ্যা, বায়োটেকনোলজি, কম্পিউটার সায়েন্স, জিওস্পেশাল সায়েন্স, ফিজিয়োলজি, জিওলজি, ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন, মাইক্রোবায়োলজি, মলিকিউলার বায়োলজি অ্যান্ড হিউম্যান জেনেটিক্স এবং নিউট্রিশন অ্যান্ড পাবলিক হেল্থ বিষয়ে স্নাতকোত্তর স্তরে ভর্তির সুযোগ রয়েছে।

কলা শাখায় স্নাতক শিক্ষার্থীরা বাংলা, ইংরেজি, অর্থনীতি, হিন্দি, ইতিহাস, রাষ্ট্রবিজ্ঞান, দর্শন, গণজ্ঞাপন, সাঁওতালি, সংস্কৃত, উর্দু, আরবিক, ফরাসি, উইমেনস স্টাডিজ়, এডুকেশন, হিন্দুস্তানি ক্লাসিক্যাল ভোকাল মিউজ়িক, রবীন্দ্রসঙ্গীত এবং বাণিজ্য বিষয়ে ভর্তি হতে পারবেন।

এ ছাড়াও, বিজ়নেস অ্যাডমিনিস্ট্রেশন বিভাগে হিউম্যান রিসোর্সেস, ট্যুরিজ়ম এবং লাইব্রেরি সায়েন্স, আইন, এডুকেশন এবং ফিজিক্যাল এডুকেশন বিভাগেও ভর্তির জন্য অনলাইন পোর্টাল চালু করা হবে।

অনলাইনেই শিক্ষার্থীদের ভর্তি এবং কাউন্সেলিং প্রক্রিয়া চলবে। বর্ধমান বিশ্ববিদ্যালয়ে সংশ্লিষ্ট বিভাগে ১ সেপ্টেম্বর থেকে ভর্তি প্রক্রিয়া শুরু হবে। ভর্তির জন্য আবেদন গ্রহণ করা হবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। পাঠক্রম এবং ভর্তি সংক্রান্ত আরও তথ্য জেনে নিতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে নজর রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE