Advertisement
০৭ মে ২০২৪
CBSE Circulars 2023

সিবিএসই-র অধীনস্থ স্কুলে সাইবার ক্রাইম রুখতে বিশেষ উদ্যোগ, জেনে নিন বিশদে

সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)-এর তরফে সমস্ত স্কুলগুলির কাছে সাইবার ক্লাব তৈরি করার আর্জি জানিয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

Students are doing classes.

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৩ ১৫:০১
Share: Save:

ডিজিটাল আবহে শিক্ষার্থীদের অনলাইনে পড়াশোনা করার আগ্রহ বাড়ছে। এই পরিস্থিতিতে অনলাইন অপরাধের শিকার হওয়ার ঝুঁকিও ক্রমশই বেড়ে চলেছে। তাই সাইবার দুনিয়ার ভালমন্দের বিষয়ে শিক্ষার্থীদের সচেতনতা বাড়াতে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)-এর তরফে একটি বিশেষ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, শিক্ষার্থীরা যাতে সুরক্ষিত ভাবে অনলাইনে পড়াশোনা করতে পারেন, সেই বিষয়টি সুনিশ্চিত করতে সিবিএসই-র অধীনস্থ স্কুলগুলিতে সাইবার ক্লাব তৈরি করার আর্জি জানানো হয়েছে। এই ক্লাবের মাধ্যমে শিক্ষক-শিক্ষিকারা সাইবার সুরক্ষা সম্পর্কে পড়ুয়াদের বিভিন্ন বিষয় শেখাবেন। একই সঙ্গে তাঁরা আধুনিক প্রযুক্তির সাহায্যে ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে দক্ষতা বৃদ্ধির পাঠও দেবেন।

প্রসঙ্গত, দেশজুড়ে সাইবার অপরাধ সম্পর্কে সচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে ইন্ডিয়ান সাইবার ক্রাইম কোঅর্ডিনেশন সেন্টার তৈরি করা হয়েছিল। সেই সেন্টার তরফে আয়োজিত একটি আলোচনার মাধ্যমেই সাইবার ক্লাব তৈরি করার প্রস্তাবটি গ্রহণ করা হয়।

সিবিএসই-র বিজ্ঞপ্তি অনুযায়ী, সাইবার ক্লাবে একজন শিক্ষক কিংবা শিক্ষিকা থাকবেন, যিনি সাইবার সুরক্ষা সম্পর্কে জানেন। তিনিই ওই ক্লাবের সাইবার নোডাল অফিসার পদে দায়িত্ব পালন করবেন। সাইবার অপরাধ এবং সুরক্ষা সম্পর্কিত তথ্য বোর্ড কিংবা ইন্ডিয়ান সাইবার ক্রাইম কোঅর্ডিনেশন সেন্টার-এর তরফে নির্বাচিত প্রতিনিধিকে নিয়মিত ভাবে পাঠানো হবে। সমস্ত স্কুলের তরফে দ্রুত শিক্ষক-শিক্ষিকাদের নাম নথিভুক্ত করার নির্দেশ দেওয়া হয়েছে।

সিবিএসই-র তরফে সমস্ত স্কুলের উদ্দেশ্যে আরও জানানো হয়েছে, এই উদ্যোগের মাধ্যমে শুধু পড়ুয়াই নয়, শিক্ষক-শিক্ষিকাদের মধ্যেই সাইবার অপরাধ এবং পরিবেশ সম্পর্কে সচেতনতা গড়ে তোলা সম্ভব হবে। যা দেশের ডিজিটাল শিক্ষাক্ষেত্রকে আরও সুরক্ষিত করে তুলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE