Advertisement
০২ মে ২০২৪
WB UG Admission 2023

বিভিন্ন বিষয়ে স্নাতক স্তরে পড়ার সুযোগ কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে, জেনে নিন বিশদে

অ্যানিমেল সায়েন্স, আইন এবং অ্যালাইড হেল্থ সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিভাগে তৃতীয় দফায় স্নাতকস্তরে ভর্তি শুরু হয়েছে।

Kazi Nazrul University.

কাজী নজরুল বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৩ ১২:৩৪
Share: Save:

কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে তৃতীয় দফায় স্নাতক স্তরে ভর্তির প্রক্রিয়া শুরু হয়েছে। উচ্চশিক্ষা দফতরের পক্ষ থেকে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক পাঠক্রমে ভর্তির নির্দেশিকা অনুযায়ী এই প্রক্রিয়া শুরু হয়েছে। এই বিশ্ববিদ্যালয়ের অধীনে অ্যানিমেল সায়েন্স, মেডিক্যাল ল্যাবরেটরি টেকনোলজি, রেডিয়োলজি অ্যান্ড ইমেজিং টেকনোলজি, অপটোমেট্রি এবং ফিজিয়োথেরাপি বিষয়ে পড়ার সুযোগ রয়েছে।

এ ছাড়া আইন নিয়েও পড়ার সুযোগ রয়েছে। এই বিষয়ে ইচ্ছুক শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় অধীনস্থ বিনোদা ল কলেজ, দুর্গাপুর ইনস্টিটিউট অফ লিগ্যাল স্টাডিজ় এবং ল কলেজ দুর্গাপুরের আইন নিয়ে স্নাতকস্তরে পড়ার সুযোগ পাবেন।

কারা ভর্তি হওয়ার সুযোগ পাবেন?

পাঁচ বছরের ইন্টিগ্রেটেড ব্যাচেলর অফ সায়েন্স ইন অ্যানিমেল সায়েন্স কোর্সে বিজ্ঞান শাখায় দ্বাদশ উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তি হওয়ার সুযোগ পাবেন। তাঁদের অন্তত ৪৫ শতাংশ নম্বর এবং পদার্থবিদ্যা, রসায়ন এবং জীববিজ্ঞান থাকতে হবে। আসন সংখ্যা ৪৯।

ব্যাচেলর অফ অপটোমেট্রি, ব্যাচেলর অফ ফিজিয়োথেরাপি, ব্যাচেলর অফ সায়েন্স ইন মেডিক্যাল ল্যাবরেটরি টেকনোলজি এবং মেডিক্যাল রেডিয়োলজি অ্যান্ড ইমেজিং টেকনোলজিতে সেই সব দ্বাদশ উত্তীর্ণ পড়ুয়ারা ভর্তি হতে পারবেন, যাঁদের উচ্চ মাধ্যমিকে পদার্থবিদ্যা, রসায়ন, জীববিজ্ঞান এবং ইংরেজি বিষয়গুলি ছিল। ন্যূনতম ৫০ শতাংশ নম্বর থাকা বাঞ্ছনীয়। আসন সংখ্যা ১৪৮।

আইনে ব্যাচেলর অফ আর্টস এলএলবি এবং ব্যাচেলর অফ কমার্স এলএলবি ডিগ্রির অধীনে যে কোনও বিভাগে দ্বাদশ উত্তীর্ণ প্রার্থীদের ভর্তি নেওয়া হবে। ন্যূনতম ৪৫ শতাংশ নম্বর থাকা প্রয়োজন। আসন সংখ্যা ১৪৪।

ভর্তি সংক্রান্ত তথ্য:

উল্লিখিত বিষয়গুলিতে ভর্তি হওয়ার জন্য পোর্টাল চালু হয়েছে ২৫ অগস্ট। অনলাইনে ভর্তির জন্য ২৭ অগস্ট পর্যন্ত পোর্টাল চালু থাকবে। ২৮ থেকে ৩০ অগস্টের মধ্যে মেধাতালিকা প্রকাশিত হবে। পাঠক্রম এবং ভর্তি সংক্রান্ত আরও তথ্য জেনে নিতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE