Advertisement
০৫ মে ২০২৪
IIT Kharagpur Online Course 2023

কর্মীদের মানসিক স্বাস্থ্য বজায় রাখার কৌশল শেখাবে আইআইটি খড়্গপুর, জেনে নিন বিস্তারিত

আইআইটি খড়্গপুরের তরফে স্বল্প সময়ের জন্য বিভিন্ন ধরনের বিষয়ের কোর্স করানো হয়ে থাকে। শর্তসাপেক্ষে শিক্ষার্থী থেকে শুরু করে পেশাদার ব্যক্তিরা এই কোর্সগুলি করতে পারবেন।

IIT Kharagpur.

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি, খড়্গপুর। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৩ ১৩:৩৯
Share: Save:

করোনা পরবর্তী আবহে বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মীদের মানসিক স্বাস্থ্যের উন্নতির বিষয়ে নজর দেওয়ার উপর বিশেষ জোর দেওয়া হচ্ছে। সেই বিষয়টি নিয়ে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) খড়্গপুরে ম্যানেজমেন্ট ডেভেলপমেন্ট প্রোগ্রাম চালু করা হয়েছে। প্রতিষ্ঠানের তরফে ওই প্রোগ্রামের অধীনে ‘এমপ্লয়ি ওয়েলবিয়িং ফর সাস্টেনেবল অর্গানাইজ়েশনস’ শীর্ষক একটি কোর্স করানো হবে।

কোর্সটিতে যে কোনও বিষয়ে স্নাতক, অধ্যাপক-অধ্যাপিকা, গবেষক, বিভিন্ন সংস্থায় কর্মরত পেশাদার ব্যক্তিরা করতে পারবেন। কাজের প্রতি ইতিবাচক মনোভাব, কর্মজীবনের সঙ্গে ব্যক্তিজীবনের সামঞ্জস্য, কাজে বুদ্ধিমত্তার প্রয়োগের মাধ্যমে কী ভাবে সুস্বাস্থ্য বজায় রাখা যেতে পারে— এই সমস্ত বিষয়গুলি ক্লাসের মাধ্যমে শেখানো হবে।

শিক্ষার্থীরা অনলাইন এবং অফলাইন মাধ্যমে ক্লাস করার সুযোগ পাবেন। রেকি সেন্টার অফ এক্সিলেন্স ফর দ্য সায়েন্স অফ হ্যাপিনেসে ক্লাস করানো হবে। মোট তিন দিন ক্লাস করার সুযোগ থাকছে। ৪ অক্টোবর থেকে ৬ অক্টোবর পর্যন্ত বেলা ৯টা থেকে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত এই ক্লাস করানো হবে।

আগ্রহী প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে। ৩ অক্টোবর পর্যন্ত শিক্ষার্থীরা ভর্তি হওয়ার জন্য নাম নথিভুক্ত করাতে পারবেন। শিক্ষার্থীদের জন্য আট হাজার, শিক্ষক-শিক্ষিকা কিংবা গবেষকদের জন্য ১৫ হাজার এবং পেশাদার ব্যক্তিদের জন্য ২০ হাজার টাকা কোর্স ফি ধার্য করা হয়েছে। কোর্স সম্পর্কিত বিষয়ে আরও জানতে প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE