Advertisement
২১ মে ২০২৪
CU Admission 2023

বটানিতে পিএইচডি করতে চান? সুযোগ দিচ্ছে কলকাতা বিশ্ববিদ্যালয়

মোট আসন সংখ্যা ১৬টি। বিশ্ববিদ্যালয়ের বোটানি তরফে প্রকাশিত হয়েছে ভর্তির বিজ্ঞপ্তি।

Calcutta University

কলকাতা বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৩ ১২:৫৩
Share: Save:

বটানিতে পিএইচডি করার ইচ্ছে থাকলে খোঁজ নেওয়া যেতে পারে কলকাতা বিশ্ববিদ্যালয়ে। সম্প্রতি বটানি বিষয়ে পিএইচডি-তে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে।

মোট আসন সংখ্যা ১৬টি। বিশ্ববিদ্যালয়ের বটানি বিভাগের তরফে প্রকাশিত হয়েছে ভর্তির বিজ্ঞপ্তি। আবেদনের জন্য যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে বটানিতে স্নাতকোত্তর হতে হবে।

বটানি বিষয়ের উপর এক ঘণ্টার একটি পরীক্ষা হবে। এমসিকিউ ধাঁচের প্রশ্নপত্র থাকবে। সেই প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হতে পারলে ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে। তার পর মেধাতালিকার ভিত্তিতে ভর্তি হওয়া যাবে। যদিও এ ক্ষেত্রে যাঁদের ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট এবং আরও কিছু যোগ্যতা থাকে তাঁদের প্রবেশিকা পরীক্ষা দিতে হবে না। তবে সে ক্ষেত্রে ইন্টারভিউতে বসার প্রয়োজন রয়েছে।

আবেদন করবেন কী ভাবে?

কলকাতা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে প্রথমে। ‘হোমপেজ’ থেকে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে যাওয়া প্রয়োজন। বিজ্ঞপ্তি থেকে আবেদনপত্র ডাউনলোড করতে হবে। এর পর বিজ্ঞপ্তিতে দেওয়া আইডিতে আবেদনপত্র এবং প্রয়োজনীয় নথি মেল করতে হবে। ৪ সেপ্টেম্বর আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন। ১১ সেপ্টেম্বর ২টো থেকে ৩টে পর্যন্ত প্রবেশিকা পরীক্ষা হবে। ইন্টারভিউয়ের জন্য প্রার্থীদের নামের তালিকা প্রকাশিত হবে ১৫ সেপ্টেম্বর। ইন্টারভিউ হবে ২০ সেপ্টেম্বর সকাল ১১টায়।

এই সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে কলকাতা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE