Advertisement
০৭ মে ২০২৪
CU Admission 2023

কলকাতা বিশ্ববিদ্যালয়ের সাইকোলজি বিভাগে পিএইচডিতে ভর্তির সুযোগ, কী ভাবে আবেদন করবেন?

পড়ুয়াদের লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে ভর্তি নেওয়া হবে।

Calcutta University

কলকাতা বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২৩ ১৬:৪৩
Share: Save:

কলকাতা বিশ্ববিদ্যালয়ের মনোবিদ্যা বা সাইকোলজি বিভাগে পিএইচডিতে ভর্তি প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। সম্প্রতি একটি বিজ্ঞপ্তির মাধ্যমে সে কথা জানানো হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে। আগ্রহী পড়ুয়াদের কোর্সে ভর্তির জন্য অফলাইনে আবেদন জানাতে হবে।

বিশ্ববিদ্যালয়ের সাইকোলজি বিভাগের পিএইচডি প্রোগ্রামে মোট ২৯টি শূন্য আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। সংরক্ষিত শ্রেণিভুক্তদের জন্য রাজ্য সরকারের নিয়ম মেনে আসন সংরক্ষিত রাখা হবে। পড়ুয়াদের লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে ভর্তি নেওয়া হবে। তবে যাঁদের ইউজিসি জেআরএফ পরীক্ষা/ নেট/ সেট/ স্লেট/ টিচার ফেলোশিপ বা সমতুল পরীক্ষা পাশের যোগ্যতা রয়েছে বা সাইকোলজিতে এমফিল ডিগ্রি রয়েছে, তাঁদের কোনও লিখিত পরীক্ষা দিতে হবে না। শুধু মাত্র ইন্টারভিউয়ের মাধ্যমেই তাঁদের ভর্তির যোগ্যতা যাচাই করা হবে।

বিশ্ববিদ্যালয় আয়োজিত পিএইচডিতে ভর্তির পরীক্ষাটি হবে দু’ঘণ্টা ব্যাপী। মোট নম্বর থাকবে ৬০। পরীক্ষার প্রশ্নপত্র প্রস্তুত করা হবে সাইকোলজির ইউজিসি নেটের প্রথম এবং দ্বিতীয় পত্র এবং কলকাতা বিশ্ববিদ্যালয়ের সাইকোলজির এমএ/ এমএসসি কোর্সের পাঠ্যক্রমের উপর ভিত্তি করে। আগামী ১৮ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের রাজাবাজার সায়েন্স কলেজ প্রাঙ্গণের এনএন সেনগুপ্ত অডিটোরিয়ামে দুপুর ১২টা থেকে পরীক্ষার আয়োজন করা হবে। পরীক্ষার ফল ঘোষণা করা হবে আগামী ১৯ ডিসেম্বর সকাল সাড়ে ১০টায়। এর পর ওই দিনই সকাল ১১টা থেকে বাছাই প্রার্থীদের জন্য ইন্টারভিউয়ের আয়োজন করা হবে।

পিএইচডিতে ভর্তির আবেদনের জন্য পড়ুয়াদের বিজ্ঞপ্তি মোতাবেক ফরম্যাটে আবেদনপত্র-সহ অন্যান্য নথি সংশ্লিষ্ট বিভাগের অফিসে পাঠাতে হবে। আবেদনমূল্য বাবদ জমা দিতে হবে ১০০ টাকা। আবেদনের শেষ দিন আগামী ৮ ডিসেম্বর। এই বিষয়ে বাকি তথ্য বিস্তারিত জানার জন্য পড়ুয়াদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE