Advertisement
০৫ মে ২০২৪
WBSU Admission 2023

ওয়েস্ট বেঙ্গল স্টেট ইউনিভার্সিটিতে জ়ুলজি -র পিএইচডিতে ভর্তির সুযোগ, রইল বিশদ

কোর্সে ভর্তির আবেদন জানাতে পারবেন জুলজি বা সম্পর্কিত বিষয়ে স্নাতকোত্তর যোগ্যতা সম্পন্ন পড়ুয়ারা।

West Bengal State University

ওয়েস্ট বেঙ্গল স্টেট ইউনিভার্সিটি। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২৩ ১৬:১৪
Share: Save:

বারাসতের ওয়েস্ট বেঙ্গল স্টেট ইউনিভার্সিটিতে জ়ুলজি বা প্রাণীবিদ্যা বিভাগে পিএইচডি-র ভর্তি প্রক্রিয়া শুরু হবে আর কিছু দিনের মধ্যেই। সেই মর্মে সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এর জন্য আগ্রহী এবং যোগ্য পড়ুয়াদের অফলাইনে আবেদনপত্র জমা দিতে হবে।

২০২৩-২৪ শিক্ষাবর্ষের জন্য বিশ্ববিদ্যালয়ের জ়ুলজি বিভাগে পিএইচডিতে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। সংশ্লিষ্ট বিভাগে পড়ুয়াদের মোট ১৪টি শূন্য আসনে ভর্তি নেওয়া হবে। এর মধ্যে সংরক্ষিত শ্রেণিভুক্ত পড়ুয়াদের জন্যেও কিছু আসন সংরক্ষিত রাখা হবে।

কোর্সে ভর্তির আবেদন জানাতে পারবেন জ়ুলজি বা সম্পর্কিত বিষয়ে স্নাতকোত্তর যোগ্যতা সম্পন্ন পড়ুয়ারা। স্নাতকোত্তরে থাকতে হবে নির্ধারিত নম্বরও। পাশাপাশি সংশ্লিষ্ট বা সম্পর্কিত বিষয়ে পড়ুয়াদের নেট/ সেট/ স্লেট/ গেট পাশের শংসাপত্র থাকতে হবে বা ডিএসটি ইন্সপায়ার ফেলোশিপ প্রাপক হতে হবে।

কোর্সে ভর্তির আবেদন করতে পারবেন দেশের সংরক্ষিত, অসংরক্ষিত শ্রেণিভুক্ত পড়ুয়াদের পাশাপাশি বিদেশি পড়ুয়ারাও। প্রত্যেকের ক্ষেত্রে কোর্সের আবেদনমূল্য, কোর্স ফি, রেজিস্ট্রেশন ফি এবং থিসিস জমা দেওয়ার মূল্য আলাদা।

আগ্রহীদের বিজ্ঞপ্তি মোতাবেক ফরম্যাটে আবেদনপত্র এবং অন্যান্য প্রয়োজনীয় নথি বিশ্ববিদ্যালয়ের কাউন্টারে জমা দিতে হবে। আবেদনের জন্য অসংরক্ষিত এবং সংরক্ষিত শ্রেণিভুক্তদের যথাক্রমে ১০০০ টাকা এবং ৫০০ টাকা জমা দিতে হবে। আবেদন প্রক্রিয়া শুরু হবে আগামী ২১ নভেম্বর থেকে। শেষ হবে আগামী ১৫ ডিসেম্বর। কোর্সে ভর্তির বিষয়ে বিস্তারিত জানতে পড়ুয়াদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE