Advertisement
১৮ মে ২০২৪
JU Recruitment 2023

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগে গবেষণার সুযোগ, নিয়োগ কোন পদে?

প্রথম দু’বছরে নিযুক্ত ব্যক্তির ফেলোশিপের পরিমাণ হবে ৩১,০০০ টাকা প্রতি মাসে। পরবর্তী দু’বছরে তা বেড়ে হবে ৩৫,০০০ টাকা প্রতি মাসে।

Jadavpur University

যাদবপুর বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২৩ ১৭:৫৩
Share: Save:

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগে গবেষণার সুযোগ রয়েছে। কেন্দ্রীয় একটি প্রকল্পের জন্য কর্মী নিয়োগ করা হবে। বৃহস্পতিবার সেই মর্মে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে। প্রকল্পে নিয়োগ হবে ইন্টারভিউয়ের মাধ্যমে। এর জন্য আগ্রহীদের আগে থেকে আলাদা ভাবে আবেদন করতে হবে না।

বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগে গবেষণার জন্য নিয়োগ হবে জুনিয়র রিসার্চ ফেলো (জেআরএফ) পদে। শূন্যপদ রয়েছে একটি। আবেদনের জন্য প্রার্থীদের বয়স ৩০ বছরের মধ্যে থাকতে হবে। সংরক্ষিতদের জন্য ছাড় থাকবে। প্রথম দু’বছরে নিযুক্ত ব্যক্তির ফেলোশিপের পরিমাণ হবে ৩১,০০০ টাকা প্রতি মাসে। পরবর্তী দু’বছরে তা বেড়ে হবে ৩৫,০০০ টাকা প্রতি মাসে।

গবেষণা প্রকল্পটি কেন্দ্রের ডিপার্টমেন্ট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি (ডিএসটি)-র অধীনস্থ সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং রিসার্চ বোর্ড (সার্ব)-এর পাওয়ার প্রকল্পের অর্থপুষ্ট। প্রকল্পটির নাম— ‘ফেশিয়াল লো টেম্পারেচার ফেব্রিকেশন অফ ব্ল্যাক টাইটেনিয়া উইথ এনহ্যান্সড ফোটোক্যাটালিটিক অ্যাক্টিভিটি টুয়ার্ডস অরগ্যানিক পলিউট্যান্টস’।

প্রকল্পে আবেদনের জন্য প্রার্থীদের কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং/ বায়ো-প্রসেস ইঞ্জিনিয়ারিং/ ন্যানো সায়েন্স অ্যান্ড টেকনোলজি/ মেটিরিয়াল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং-এ এমই/ এম টেক অথবা কেমিস্ট্রিতে এমএসসি থাকতে হবে। একই সঙ্গে থাকতে হবে গেট/ নেট পাশের শংসাপত্র। এ ছাড়াও বেশ কিছু বিষয়ে দক্ষতা থাকলে নিয়োগের ক্ষেত্রে প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। মূল বিজ্ঞপ্তি থেকে সে সম্পর্কে বিশদ জানা যাবে।

বিশ্ববিদ্যালয়ে নিয়োগের ইন্টারভিউয়ের আয়োজন করা হবে আগামী ২৩ নভেম্বর দুপুর ২টো নাগাদ। আগ্রহীদের এর জন্য প্রথমে বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন সেন্টার থেকে ৫০ টাকা দিয়ে আবেদনপত্র সংগ্রহ করতে হবে। এর পর পূরণ করা আবেদনপত্র-সহ অন্যান্য নথি নিয়ে ইন্টারভিউয়ের দিন যথাসময়ে উপস্থিত হতে হবে। নিয়োগের বিষয়ে বিস্তারিত তথ্য জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে হবে প্রার্থীদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE