Advertisement
০৬ মে ২০২৪
CAT 2023 Exam Date

২০২৩-এ ক্যাট পরীক্ষা দেবেন? কী ভাবে অ্যাডমিট কার্ড পাবেন? কোথায় পরীক্ষা নেওয়া হবে?

স্নাতকোত্তর পর্বে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্টে ভর্তি হওয়ার জন্য দেশ জুড়ে কমন অ্যাডমিশন টেস্ট (ক্যাট) নেওয়া হয়ে থাকে।

Students are busy with marksheets

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২৩ ১৫:৪৮
Share: Save:

সর্বভারতীয় প্রতিষ্ঠানগুলিতে স্নাতকোত্তর পর্বে পড়াশোনা করার জন্য় কিছু বিশেষ পরীক্ষা দিতে হয়। সেই পরীক্ষাগুলির মধ্যে অন্যতম হল কমন অ্যাডমিশন টেস্ট (ক্যাট)। এই পরীক্ষায় উত্তীর্ণরা ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্টের বিভিন্ন কেন্দ্রে উচ্চশিক্ষা গ্রহণ করার সুযোগ পান। সম্প্রতি প্রতিষ্ঠানের তরফে এই পরীক্ষা সম্পর্কিত একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে ২০২৩-এর পরীক্ষার অ্যাডমিট কার্ড কী ভাবে ডাউনলোড করতে হবে, সেই বিষয়ে বিশেষ নির্দেশিকা দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, পরীক্ষার্থীরা ২৫ অক্টোবর থেকে ২৬ নভেম্বর পর্যন্ত আইআইএমক্যাট ওয়েবসাইট থেকে অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে পারবেন। তাঁরা যে লগইন আইডির সাহায্যে পরীক্ষার জন্য নাম নথিভুক্ত করেছেন, সেই আইডির সাহায্যেই অ্যাডমিট কার্ড ডাউনলোড করা যাবে। পরীক্ষার দিন ওই অ্যাডমিট কার্ডের সঙ্গে সচিত্র পরিচয়পত্র নিয়ে যেতে হবে।

২০২৩-এর পরীক্ষায় বসার জন্য স্নাতকস্তরে ৫০ শতাংশের বেশি নম্বর পেয়েছেন, এমন প্রার্থীদের আবেদন গ্রহণ করা হয়েছে। এ ছাড়াও যাঁরা স্নাতকস্তরের চূড়ান্ত বর্ষের পরীক্ষা দিয়েছেন, এবং ফলাফলের অপেক্ষায় রয়েছেন, তাঁরাও এ বারের পরীক্ষায় আবেদন করার সুযোগ পেয়েছেন। এই বছরের পরীক্ষার জন্য ২ অগস্ট থেকে ১৩ সেপ্টেম্বর পর্যন্ত নাম নথিভুক্ত করার সময় দেওয়া হয়েছিল।

আগেই জানানো হয়েছিল, চলতি বছরের পরীক্ষাটি ২৬ নভেম্বর সংঘটিত হবে। ১৫৫টি কেন্দ্রে পরীক্ষাটি নেওয়া হবে। এই বছর মোট তিনটি আলাদা সময়ে পরীক্ষা দেওয়ার সুযোগ থাকছে। পরীক্ষার্থীরা ওই দিন সকাল সাড়ে ৮টা থেকে সাড়ে ১০টা, বেলা সাড়ে ১২টা থেকে দুপুর আড়াইটে, বিকেল সাড়ে ৪টে থেকে সন্ধ্যে সাড়ে ৬টার মধ্যে যে কোনও একটি সময়ে কম্পিউটার বেসড টেস্টের মাধ্যমে পরীক্ষা দিতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE