Advertisement
২৯ এপ্রিল ২০২৪
CBSE Teachers' Training 2024

শিক্ষক-শিক্ষিকাদের কর্মদক্ষতা বৃদ্ধি করতে অনলাইনে প্রশিক্ষণ দেবে সিবিএসই

নবম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষক-শিক্ষিকাদের বিভিন্ন বিষয়ে পাঠদানের দক্ষতা বৃদ্ধি করার লক্ষ্যেই অনলাইনে প্রশিক্ষণ শিবিরের আয়োজন করেছে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)।

Teachers Training.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ মার্চ ২০২৪ ১৪:০৪
Share: Save:

শিক্ষক-শিক্ষিকাদের কর্মদক্ষতা বৃদ্ধি করতে তৎপর সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)। এই মর্মে সম্প্রতি বোর্ডের তরফে অনলাইনে একটি প্রশিক্ষণ শিবির চালু করা হয়েছে। নির্দিষ্ট লিঙ্কে প্রবেশ করে শিক্ষক-শিক্ষিকারা এক ঘন্টার একটি ক্লাস করার সুযোগ পাবেন।

নবম এবং দশম শ্রেণির শিক্ষক-শিক্ষিকারা এই প্রশিক্ষণ নেওয়ার সুযোগ পাবেন ১০ এপ্রিল, ৮ মে এবং ১২ জুন। এই তিন দিন দুপুর ৩টে থেকে বিকেল ৪টে পর্যন্ত প্রশিক্ষণ চলবে। একই ভাবে একাদশ এবং দ্বাদশ শ্রেণির শিক্ষক-শিক্ষিকাদের ২৭ মার্চ, ২৪ এপ্রিল, ২২ মে এবং ২৬ জুন প্রশিক্ষণ দেওয়া হবে। একই ভাবে ওই চার দিনও দুপুর ৩টে থেকে বিকেল ৪টে পর্যন্ত প্রশিক্ষণ চলবে।

প্রশিক্ষণে অংশগ্রহণের শর্তাবলি:

  • শিক্ষক-শিক্ষিকাদের অনলাইনে নাম নথিভুক্ত করতে হবে।
  • নির্দিষ্ট দিনের মধ্যে নাম নথিভুক্ত না করতে পারলে প্রশিক্ষণের সুযোগ পাওয়া যাবেনা।
  • ল্যাপটপ/ডেস্কটপ থাকা বাঞ্ছনীয়।
  • মেলের মাধ্যমে প্রশিক্ষণে অংশগ্রহণ করার লিঙ্ক পাঠানো হবে।

সিবিএসই অনুমোদিত সব স্কুলের শিক্ষক-শিক্ষিকারাই এই প্রশিক্ষণ নেওয়ার সুযোগ পাবেন, যাঁরা নবম থেকে দ্বাদশ শ্রেণি স্কিল সাবজেক্টগুলি পড়িয়ে থাকেন। বিনামূল্যেই এই প্রশিক্ষণ শিবিরে যোগদান করার সুযোগ রয়েছে। প্রতিটি সেশন পিছু মোট ৪০ জন শিক্ষক-শিক্ষিকা প্রশিক্ষণ নিতে পারবেন। নির্ধারিত দিনের এক দিন আগে ইমেল মারফত প্রশিক্ষণে অংশগ্রহণের লিঙ্কটি শিক্ষক-শিক্ষিকাদের পাঠিয়ে দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE