Advertisement
১৩ জুলাই ২০২৪
CBSE Supplementary Exam 2024

দশম-দ্বাদশের ফল নিয়ে মনখারাপ? ভাল ফল করতে ফের সুযোগ দিচ্ছে সিবিএসই

২০২৪-এর দশম এবং দ্বাদশের পরীক্ষার ফল নিয়ে অসন্তুষ্ট পরীক্ষার্থীদের আরও এক বার ভাল নম্বর পাওয়ার সুযোগ দিচ্ছে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)।

CBSE Exam 2024.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ জুন ২০২৪ ১৩:২০
Share: Save:

দশম বা দ্বাদশের পরীক্ষার ফলাফলে অসন্তুষ্ট পড়ুয়ারা এ বার থেকে সাপ্লিমেন্টারি এগজ়াম দিতে পারবেন। এই বিষয়ে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)-র তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। তাতে বলা হয়েছে, এই পরীক্ষাটি আগামী ১৫ জুলাই নেওয়া হবে।

প্রসঙ্গত, সিবিএসই-এর তরফে চলতি বছর থেকে কম্পার্টমেন্ট এগজ়ামিনেশনের বদলে ‘সাপ্লিমেন্টারি এগজ়াম’ পদ্ধতি চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর মাধ্যমে সর্বাধিক দু’টি বিষয়ে অনুত্তীর্ণ পড়ুয়া দ্বিতীয় বার ওই বিষয়গুলিতে পরীক্ষা দিয়ে নম্বর বাড়ানোর সুযোগ পাবে।

এ ছাড়াও, কোনও বিষয়ে প্রাপ্ত নম্বর নিয়ে অসন্তুষ্ট পড়ুয়ারাও এই ‘সাপ্লিমেন্টারি এগজ়াম’ দিতে পারবে। তবে এ ক্ষেত্রে প্রাইভেট ক্যান্ডিডেটরাই সরাসরি নাম নথিভুক্তকরণের সুযোগ পাবে। রেগুলার ক্যান্ডিডেটদের স্কুলের মাধ্যমে সংশ্লিষ্ট পরীক্ষাটি দেওয়ার জন্য নাম নথিভুক্ত করতে হবে।

এর জন্য স্কুলগুলিকে ‘পরীক্ষা সঙ্গম’ নামক পোর্টালের মাধ্যমে 'লিস্ট অফ ক্যান্ডিডেটস (এলওসি)' জমা দিতে হবে। সিবিএসই-র তরফে জানানো হয়েছে, যারা অনলাইনে আবেদন জমা দেবে, তারাই পরীক্ষা দেওয়ার সুযোগ পাবে। প্রতিটি বিষয়ে পুনরায় পরীক্ষা দেওয়ার জন্য ৩০০ টাকা জমা দিতে হবে। ১৫ জুনের মধ্যে স্কুলগুলিকে এই পড়ুয়াদের নাম জানাতে হবে। এই বিষয়ে আরও জেনে নিতে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cbse result online registration School students
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE