Advertisement
০৬ মে ২০২৪
CBSE Circulars 2023

বিনামূল্যে কৃত্রিম মেধা নিয়ে পাঠদানের প্রশিক্ষণ, বিশেষ বিজ্ঞপ্তি সিবিএসই বোর্ডের

সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)-এর তরফে সমস্ত স্কুলের শিক্ষক-শিক্ষিকাদের কৃত্রিম মেধা নিয়ে পাঠদানের প্রশিক্ষণ দেওয়া হবে। তাঁরা বিনামূল্যে এই প্রশিক্ষণের সুযোগ পাবেন।

Teachers in training programme.

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২৩ ১৩:১৪
Share: Save:

ডিজিটাল ক্ষেত্রে শিক্ষার্থীদের পড়াশোনার ধরনে পরিবর্তন এসেছে। এই পরিস্থিতিতে কৃত্রিম মেধা সংক্রান্ত বিষয়ে পঠনপাঠনের ব্যাপারেও গুরুত্ব দেওয়া হচ্ছে। তবে, বিষয়টি পড়ানোর ক্ষেত্রে শিক্ষক-শিক্ষিকাদের বিশেষ প্রশিক্ষণের প্রয়োজন। এই মর্মে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)-এর তরফে একটি বিশেষ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, ক্যাপাসিটি বিল্ডিং প্রোগ্রামস্-এর অধীনে শিক্ষক-শিক্ষিকাদের কৃত্রিম মেধা নিয়ে পাঠদানের প্রশিক্ষণ দেওয়া হবে। এই প্রশিক্ষণের মাধ্যমে তাঁদের ওই বিষয়টি সম্পর্কে সমস্ত ধরনের তথ্য দেওয়া হবে। একই সঙ্গে, আধুনিক প্রযুক্তির সাহায্যে কৃত্রিম মেধা ব্যবহারের মাধ্যমে দক্ষতা বৃদ্ধির পাঠও দেওয়া হবে।

প্রসঙ্গত, সিবিএসই-র তরফে সদ্যই নবম থেকে দশম শ্রেনির পড়ুয়াদের জন্য কৃত্রিম মেধা বিষয়টি পাঠক্রমের অন্তর্ভুক্ত করা হয়েছে। এই বিষয়টির সাহায্যে পড়ুয়াদের আধুনিক প্রযুক্তির সঠিক ব্যবহার সম্পর্কে শেখানো হবে। এ ছাড়াও, অনলাইন পঠনপাঠনের যথাযথ প্রয়োজন সম্পর্কেও তাদের সচেতন করা হবে।

সিবিএসই-র বিজ্ঞপ্তি অনুযায়ী, বোর্ড অধীনস্থ স্কুলগুলিকে অনলাইনেই এমন শিক্ষক-শিক্ষিকাদের নাম নথিভুক্ত করতে হবে, যাঁরা এখনও ক্যাপাসিটি বিল্ডিং প্রোগ্রামস্-এর অধীনে কোনও প্রশিক্ষণ নেননি। বাছাই করা শিক্ষক-শিক্ষিকাদের অনলাইনে গিয়ে প্রশিক্ষণের জন্য আলাদা করে নাম নথিভুক্ত করতে হবে। তাঁদের বেলা ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত অনলাইনেই প্রশিক্ষণ দেওয়া হবে। ১১ থেকে ১৩ অক্টোবর এবং ৬ থেকে ৮ নভেম্বর নবম শ্রেণির শিক্ষক-শিক্ষিকাদের ক্লাস করানো হবে। ১৭ থেকে ২০ অক্টোবর এবং ২০ থেকে ২৩ অক্টোবর পর্যন্ত দশম শ্রেণির শিক্ষক-শিক্ষিকাদের ক্লাস নেওয়া হবে।

এই প্রশিক্ষণের জন্য আলাদা করে কোনও ফি নেওয়া হবে না। বাছাই করা শিক্ষক-শিক্ষিকাদের ইমেল মারফত ক্লাসে যোগদানের লিঙ্ক পাঠানো হবে। আরও তথ্যের জন্য সিবিএসই অ্যাকাডেমিকস্-এর ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE