Advertisement
৩০ এপ্রিল ২০২৪
RBU Academic Notice 2023

স্নাতকে মাইনর-সহ অন্যান্য কোর্স নির্বাচনের বিজ্ঞপ্তি রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের

বিশ্ববিদ্যালয়ের তরফে চার বছরের স্নাতক কোর্সের বিষয় নির্বাচনের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী, পড়ুয়ারা মাইনর, ইন্টার ডিসিপ্লিনারি কোর্স এবং কমন ভ্যালু অ্যাডেড কোর্সের বিষয় নির্বাচন করার সুযোগ পাবেন।

Rabindra Bharati University.

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২৩ ১৩:০২
Share: Save:

রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে চার বছরের পাঠ্যক্রমের অধীনে স্নাতকস্তরে পঠন পাঠন শুরু হয়েছে। নতুন পাঠক্রমের ক্ষেত্রে মাইনর, ইন্টারডিসিপ্লিনারি কোর্স এবং কমন ভ্যালু অ্যাডেড কোর্সের মাধ্যমে পঠনপাঠনের জন্য আরও বেশি বিষয় নিয়ে পড়াশোনার সুযোগ থাকছে। সম্প্রতি এই মর্মেই রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, আর্টস অ্যান্ড ফাইন আর্টস এবং ফ্যাকাল্টি অফ ভিস্যুয়াল আর্টসের অধীনস্থ বিভাগের প্রথম সেমেস্টারের পড়ুয়ারা বিভিন্ন ধরনের বিষয় উল্লিখিত কোর্সের জন্য বেছে নিতে পারবেন। তাঁরা বাছাই করা বিষয়ের তালিকা বিভাগীয় প্রধানের কাছে জমা দিতে পারবেন।

মাইনর কোর্স হিসাবে বাংলা সাহিত্যের ইতিহাস, ইংরেজি কাব্যের সঙ্গে পরিচয়, মাইক্রো ইকোনমিকস্, ভারতীয় দর্শন, ভারতীয় সংবিধান, বাংলা নাটকের ইতিহাসের, রবীন্দ্রসঙ্গীতের বিভিন্ন পর্যায়-সহ বিভিন্ন বিষয় থাকছে। একই সঙ্গে ইংরেজি বিভাগের পড়ুয়ারা এবিলিটি এনহ্যান্সমেন্ট কোর্সের অধীনে থিয়োরি অফ কমিউনিকেশন অ্যান্ড টেকনিক্যাল রাইটিংয়ের মতো বিষয়েও পঠনপাঠনের সুযোগ পাবেন।

এ ছাড়াও, কমন ভ্যালু অ্যাডেড কোর্সের অধীনে সিনেমা, জেন্ডার ইকোনমিকস্, সাহিত্যের নজরে প্রকৃতি, পরিবেশ সম্পর্কিত বিভিন্ন সমস্যা, সংস্কৃত লিপির গুরুত্ব, সঙ্গীত সমালোচনা এবং সাংবাদিকতার মতো বিষয়গুলি আর্টস অ্যান্ড ফাইন আর্টসের পড়ুয়াদের পড়ানো হবে।

বিজ্ঞপ্তিতে ফ্যাকাল্টি অফ ভিস্যুয়াল আর্টসেরও বেশ কিছু কোর্সের বিষয় উল্লেখ করা হয়েছে। এর মধ্যে স্টাডি অফ কালার, মোনোপ্রিন্ট, অ্যাপ্রিশিয়েশন অফ ইন্ডিয়ান আর্ট, ইন্ট্রোডাকশন অফ ভেরিয়াস ড্রাই মিডিয়ামস, বেসিকস অফ হেরিটেজ অ্যান্ড গ্যালারি স্টাডিজ়-এর মতো বিষয়গুলিও রয়েছে।

প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, পড়ুয়াদের ১০ অক্টোবরের মধ্যে কোর্স অনুযায়ী উল্লিখিত বিষয় নির্বাচন করতে হবে। বিষয় নির্বাচনের জন্য একটি ফর্ম বিজ্ঞপ্তিতে দেওয়া হয়েছে। ওই ফর্মটি পূরণ করে বিভাগীয় প্রধানের কাছে জমা দিতে হবে। এই সংক্রান্ত বিষয়ে আরও তথ্যের জন্য রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE