Advertisement
২২ মে ২০২৪
CBSE Date Sheet 2024

প্রকাশিত হল সিবিএসই-র দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষার দিনক্ষণ, পরীক্ষা চলবে ৫৫ দিন

পূর্ব ঘোষণা অনুযায়ী, দুই শ্রেণির পরীক্ষাই শুরু হবে পরের বছর ১৫ ফেব্রুয়ারি থেকে।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২৩ ১৮:৩৮
Share: Save:

শেষমেশ প্রতীক্ষার অবসান! প্রকাশিত হল ২০২৪ সালের সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এগজ়ামিনেশন (সিবিএসই)-এর দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষার বিস্তারিত সময়সূচি। মঙ্গলবার সন্ধ্যায় পরীক্ষার নির্ঘণ্ট প্রকাশ করা হল বোর্ডের তরফে।

পূর্ব ঘোষণা অনুযায়ী, দুই শ্রেণির পরীক্ষাই শুরু হবে পরের বছর ১৫ ফেব্রুয়ারি থেকে। দশম শ্রেণির পরীক্ষা হবে আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে ১৩ মার্চ। বোর্ডের দ্বাদশ শ্রেণির পরীক্ষা ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে চলবে ২ এপ্রিল পর্যন্ত। প্রতি দিন সকাল সাড়ে ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত পরীক্ষা চলবে। মোট ৫৫ দিন ধরে চলবে দু’টি শ্রেণির পরীক্ষা।

দশম শ্রেণির বিভিন্ন বিষয়ের পরীক্ষা হবে ফেব্রুয়ারির ১৫, ১৬, ১৭, ১৯, ২০, ২১, ২৩, ২৪, ২৬, ২৮ এবং মার্চের ২, ৪, ৫, ৭, ১১ এবং ১৩ তারিখ। দ্বাদশ শ্রেণির বিভিন্ন বিষয়ের পরীক্ষা হবে ফেব্রুয়ারির ১৫, ১৬, ১৭, ১৯,২০, ২১, ২২, ২৩, ২৪, ২৬, ২৭, ২৮, ২৯, মার্চের ১, ৪, ৫, ৬, ৭, ৯, ১১, ১২, ১৩, ১৪, ১৫, ১৬, ১৮, ১৯, ২০, ২২, ২৩, ২৬, ২৭, ২৮, ৩০ এবং এপ্রিলের ১ এবং ২ তারিখে।

প্রসঙ্গত, ২০২৩-এর ১৫ ফেব্রুয়ারি থেকে ২১ মার্চ পর্যন্ত চলেছিল সিবিএসই-র দশম শ্রেণির পরীক্ষা। দ্বাদশের পরীক্ষা হয়েছিল ১৫ ফেব্রুয়ারি থেকে ৫ এপ্রিল পর্যন্ত। দু’টি পরীক্ষারই ফল ঘোষণা করা হয় গত ১২ মে। এ বছর দ্বাদশ শ্রেণিতে পরীক্ষার্থীদের পাশের হার ছিল ৮৭.৩৩ শতাংশ এবং দশম শ্রেণিতে ছিল ৯৩.১২ শতাংশ। ১৬ লক্ষেরও বেশি শিক্ষার্থী দ্বাদশের পরীক্ষা দিয়েছিলেন। দশম শ্রেণিতে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২১ লক্ষেরও বেশি। দু’টি পরীক্ষাতেই মেয়েদের পাশের হার ছেলেদের তুলনায় বেশি ছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE