Advertisement
০২ মে ২০২৪
CBSE 2024 Class 10

পরের বছর দশম এবং দ্বাদশের পরীক্ষার জন্য নমুনা প্রশ্নপত্র প্রকাশ সিবিএসই-র

পরের বছর দশম এবং দ্বাদশের পরীক্ষা শুরু হবে ১৫ ফেব্রুয়ারি থেকে। শেষ হবে ১০ এপ্রিল। মোট ৫৫ দিন ধরে চলবে সিবিএসই-র দুই শ্রেণির চূড়ান্ত পরীক্ষা।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৩ ১৭:০৬
Share: Save:

২০২৪ শিক্ষাবর্ষে যারা দশম এবং দ্বাদশের পরীক্ষা দেবেন, তাঁদের জন্য নমুনা প্রশ্নপত্র বা স্যাম্পেল পেপার প্রকাশ করল সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)। বিভিন্ন বিষয়ের এই নমুনা প্রশ্নপত্রগুলি পড়ুয়ারা বোর্ডের ওয়েবসাইট থেকেই সংগ্রহ করতে পারবেন। একই সঙ্গে দশম এবং দ্বাদশের পরীক্ষায় বিভিন্ন বিষয়ের প্রশ্নপত্রে নম্বরের বিন্যাস বা মার্কিং স্কিম কেমন হবে, তা-ও জানানো হয়েছে সিবিএসই-র তরফে।

পরের বছর দশম এবং দ্বাদশের পরীক্ষা শুরু হবে ১৫ ফেব্রুয়ারি থেকে। শেষ হবে ১০ এপ্রিল। মোট ৫৫ দিন ধরে চলবে সিবিএসই-র দুই শ্রেণির চূড়ান্ত পরীক্ষা। তবে পরীক্ষার বিস্তারিত সময়সূচি এখনও প্রকাশ করা হয়নি বোর্ডের তরফে।

বোর্ডের তরফে জানানো হয়েছে, এই নমুনা প্রশ্নপত্রের মাধ্যমে পড়ুয়ারা যেমন প্রশ্নপত্রের ধরন সম্পর্কে অবগত হতে পারবেন, তেমনই কী করে নির্ধারিত সময়ের মধ্যে সমস্ত প্রশ্নের উত্তর দিতে হবে, তার অভ্যেসও তৈরি করতে পারবেন। এর পাশাপাশি পরীক্ষার জন্য নিজেদের প্রস্তুতি কোন পর্যায়ে রয়েছে, পরীক্ষার মার্কিং সিস্টেম কী রকম হবে অথবা কোন বিষয় থেকে কী ধরনের প্রশ্ন আসতে পারে, তা-ও বুঝতে পারবেন হবু পরীক্ষার্থীরা।

নমুনা প্রশ্নগুলি ডাউনলোড করার জন্য পড়ুয়াদের সিবিএসই-র ওয়েবসাইট cbseacademic.nic.in-এ গিয়ে হোমপেজের ‘স্যাম্পেল পেপার’ ট্যাবে ক্লিক করতে হবে। এর পর ‘এসকিউপি ২০২৪’-এ গিয়ে যে ক্লাসের প্রশ্নপত্র দেখতে চাইছেন, সেখানে ক্লিক করতে হবে। আর তার পরেই নির্দিষ্ট ক্লাসের বিভিন্ন বিষয়ের নমুনা প্রশ্নপত্র এবং মার্কিং স্কিম দেখতে পাবেন পরীক্ষার্থীরা। প্রশ্নপত্রগুলি ডাউনলোড করারও সুযোগ থাকবে পরীক্ষার্থীদের জন্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE