Advertisement
১৫ মে ২০২৪
JU Recruitment 2023

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ইঞ্জিনিয়ারদের গবেষণার সুযোগ, নিয়োগ ইন্টারভিউয়ের মাধ্যমে

আবেদন জানানোর জন্য প্রার্থীদের বয়স হতে হবে ২৮ বছরের মধ্যে। সংরক্ষিতদের জন্য থাকবে ছাড়। নিযুক্তদের মাসিক বৃত্তির পরিমাণ হবে ৩১,০০০ টাকা।

Jadavpur University

যাদবপুর বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৩ ১৩:১৭
Share: Save:

ইঞ্জিনিয়ারদের জন্য গবেষণার কাজের সুযোগ রয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। সম্প্রতি সেই মর্মে বিশ্ববিদ্যালয়ের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আগ্রহীরা আবেদন জানাতে পারবেন অনলাইনেই। প্রকল্পে প্রার্থী নিয়োগের জন্য ইন্টারভিউয়ের ফলাফলকেই চূড়ান্ত বলে গণ্য করা হবে।

বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের গবেষণা প্রকল্পের জন্য এই নিয়োগ। নিয়োগ হবে জুনিয়র রিসার্চ ফেলো পদে। শূন্যপদ রয়েছে দু’টি। আবেদন জানানোর জন্য প্রার্থীদের বয়স হতে হবে ২৮ বছরের মধ্যে। সংরক্ষিতদের জন্য ছাড় থাকবে। নিযুক্তদের মাসিক বৃত্তির পরিমাণ হবে ৩১,০০০ টাকা। প্রাথমিক ভাবে এক বছরের জন্য এই প্রকল্পে প্রার্থীদের নিয়োগ করা হবে। তবে নিযুক্তদের কাজ, প্রকল্পের জন্য প্রয়োজনীয় অর্থের যোগান এবং প্রকল্পের কাজের উপর নির্ভর করে এই মেয়াদ বাড়তে পারে।

যে গবেষণা প্রকল্পের জন্য এই নিয়োগ, তার নাম— ‘সফটওয়্যার রিলায়েবিলিটি অ্যান্ড সিকিউরিটি রিস্ক অ্যাসেসমেন্ট: মডেলিং অ্যান্ড অ্যালগরিদমস’। গবেষণা প্রকল্পটি কেন্দ্রের ডিপার্টমেন্ট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি (ডিএসটি)-র অর্থপুষ্ট এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সায়েন্স ফাউন্ডেশন এবং কলকাতার ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউটের টেকনোলজি ইনোভেশন হাবের (এনএসএফ-টিআইএইচ) একটি যৌথ গবেষণা প্রকল্প।

এর জন্য প্রার্থীদের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং/ ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং/ ইনফরমেশন টেকনোলজিতে এমই/ এমটেক বা সমতুল ডিগ্রি থাকতে হবে। সর্বস্তরে ফার্স্ট ক্লাস/ ডিভিশন থাকাও জরুরি। যাঁদের কম্পিউটার প্রোগ্রামিং সংক্রান্ত জ্ঞান, সংশ্লিষ্ট ক্ষেত্রে গবেষণার অভিজ্ঞতা এবং প্রকাশিত গবেষণা প্রবন্ধ এবং নেট/ সেট/ গেট পাশের শংসাপত্র রয়েছে, তাঁদের নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

যোগ্যতার ভিত্তিতে প্রাথমিক বাছাইয়ের পর প্রার্থীদের এই পদে নিয়োগ হবে ইন্টারভিউয়ের মাধ্যমে। এই প্রকল্পের জন্য যাঁরা নির্বাচিত হবেন, তাঁদের পিএইচডি করারও সুযোগ মিলবে।

আবেদন জানানোর জন্য আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন সেন্টার থেকে ৫০ টাকা মূল্যের বিনিময়ে আবেদনপত্র সংগ্রহ করতে হবে। এর পর আবেদনপত্র পূরণ করে সমস্ত প্রয়োজনীয় নথি সহযোগে তা পাঠাতে হবে বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতে। আবেদনের শেষ দিন আগামী ১৫ সেপ্টেম্বর। নিয়োগের বিষয়ে অন্যান্য তথ্য বিস্তারিত জানার জন্য প্রার্থীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE