Advertisement
০২ মার্চ ২০২৪
UGC

কলেজগুলি সরাসরি স্বশাসনের আবেদন জানাতে পারবে, জানাল ইউজিসি

কলেজগুলি এখন থেকে কমিশনের পোর্টালে সরাসরি আবেদন জানাতে পারবে। এর পর বিশ্ববিদ্যালয়গুলিকে সেই আবেদন খতিয়ে দেখে স্বশাসনের পক্ষে বা বিপক্ষে তাদের মত একটি রিপোর্টের মাধ্যমে জানাতে হবে।

কলেজগুলি এখন থেকে কমিশনের পোর্টালে সরাসরি আবেদন জানাতে পারবে

কলেজগুলি এখন থেকে কমিশনের পোর্টালে সরাসরি আবেদন জানাতে পারবে সংগৃহীত ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২২ ১৪:২৭
Share: Save:

উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলি খুব শীঘ্রই স্বশাসনের জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)-এর কাছে সরাসরি আবেদন জানাতে পারবে।

নতুন এই সংশোধিত নিয়ম প্রকাশের আগে, উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলিকে বিশ্ববিদ্যালয়ের কাছে প্রথমে আবেদন জানিয়ে, একটি প্রস্তাবনাও পাঠাতে হত। এর ফলে, পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হতে অনেকখানি সময় ব্যয় হতো।

কমিশনের নতুন খসড়া অনুযায়ী, কলেজগুলি এখন থেকে কমিশনের পোর্টালে সরাসরি আবেদন জানাতে পারবে। এর পর বিশ্ববিদ্যালয়গুলিকে সেই আবেদন খতিয়ে দেখে স্বশাসনের পক্ষে বা বিপক্ষে তাদের মত একটি রিপোর্টের মাধ্যমে জানাতে হবে। এই রিপোর্টটি বিশ্ববিদ্যালয়গুলিকে অনলাইন মাধ্যমে ১ মাসের মধ্যে জমা দিতে হবে।

বিশ্ববিদ্যালয়গুলি ১ মাসের মধ্যে রিপোর্ট জমা দিতে না পারলে, কলেজের স্বশাসনের ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের সম্মতি আছে বলেই ধরে নেওয়া হবে। এ ব্যাপারে, ইউজিসি ২৫ অক্টোবরের আগে কলেজগুলিকে তাদের অভিমত জানাতে বলেছে।

এ ক্ষেত্রে উল্লেখ্য, যে সমস্ত উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের ন্যাশনাল অ্যাসেসমেন্ট ও অ্যাক্রেডিটেশন কাউন্সিল (ন্যাক) প্রদত্ত 'এ' গ্রেড রয়েছে ও সিজিপিএ নম্বর ৩-এর বেশি রয়েছে অথবা যে টেকনিক্যাল কলেজগুলিতে ন্যাশনাল বোর্ড অফ অ্যাক্রেডিটেশন দ্বারা স্বীকৃত ৩টি কোর্স রয়েছে, সেই কলেজগুলি স্বশাসনের জন্য আবেদন জানাতে পারবে।

নতুন খসড়া অনুযায়ী, কমিটি আর কলেজগুলি পরিদর্শন করে স্বশাসনের বিষয়টি খতিয়ে দেখবে না। বরং এখন থেকে, ইউজিসি স্তরের একটি অ্যাপেক্স কমিটি কলেজগুলির স্বশাসনের আবেদন তৎক্ষণাৎ খতিয়ে দেখে তাদের মতামত এক মাসের মধ্যে রিপোর্টে জানাবে।

স্বশাসনের প্রয়োজনীয়তাগুলি যথাযথ বলে মনে হলে প্রাথমিক ভাবে কলেজগুলিকে ১০ বছরের জন্য স্বশাসনের অধিকার দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE