Advertisement
০১ মে ২০২৪
CSIR-CGCRI Internship 2024

কেন্দ্রীয় কাচ এবং সেরামিক গবেষণা সংস্থায় ইন্টার্নশিপের সুযোগ, আবেদনের শেষ দিন কবে?

ইন্টার্নশিপ বা প্রশিক্ষণটি স্বল্পমেয়াদি। চলবে ছয় থেকে আট সপ্তাহ ধরে। আগামী ১৫ মে এই প্রশিক্ষণ শুরু হবে।

CSIR-CGCRI

সিএসআইআর-সিজিসিআরআই। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:৩৫
Share: Save:

চলতি বছরের গ্রীষ্মকালে বিজ্ঞান এবং ইঞ্জিনিয়ারিং শাখার পড়ুয়াদের জন্য গবেষণা সংক্রান্ত কাজ শেখার সুযোগ। যাদবপুরের সেন্ট্রাল গ্লাস অ্যান্ড সেরামিক রিসার্চ ইনস্টিটিউট (সিজিসিআরআই) বা কেন্দ্রীয় কাচ এবং সেরামিক গবেষণা সংস্থায় রয়েছে এই সামার ইন্টার্নশিপ বা গ্রীষ্মকালীন প্রশিক্ষণের সুযোগ। সম্প্রতি কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইআর)-এর অধীনস্থ এই প্রতিষ্ঠানের তরফে সে সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আগ্রহী এবং যোগ্য পড়ুয়াদের প্রশিক্ষণে যোগদানের জন্য অনলাইনে আবেদন জানাতে হবে।

প্রতিষ্ঠানে স্পেশালিটি গ্লাস অ্যান্ড অ্যাডভান্সড সেরামিক টেকনোলজি সম্পর্কিত অ্যাপ্লায়েড এবং টেকনোলজি নির্ভর প্রজেক্টের কাজে অংশগ্রহণের মাধ্যমে গবেষণা সংক্রান্ত কাজের প্রশিক্ষণ পাবেন পড়ুয়ারা। ইন্টার্নশিপ বা প্রশিক্ষণটি স্বল্পমেয়াদি। চলবে ছয় থেকে আট সপ্তাহ ধরে। আগামী ১৫ মে এই প্রশিক্ষণ শুরু হবে। শেষ ১৫ জুলাই নাগাদ। এই প্রশিক্ষণের জন্য কোনও ফেলোশিপ দেওয়া হবে না পড়ুয়াদের।

প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য পড়ুয়াদের কোনও স্বীকৃত প্রতিষ্ঠানে বিটেক প্রোগ্রামে তৃতীয় বা চতুর্থ বর্ষ/ এমটেক-এর প্রথম বর্ষ/ এমএসসি কোর্সের দ্বিতীয় বর্ষে পাঠরত হতে হবে। পাশাপাশি দ্বাদশ থেকে স্নাতকোত্তর পর্যন্ত ন্যূনতম ৬০ শতাংশ থাকতে হবে পড়ুয়াদের। এ ছাড়াও যোগ্যতার অন্য মাপকাঠির কথা মূল বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

আগ্রহীদের বিজ্ঞপ্তি মোতাবেক ফরম্যাটে আবেদনপত্র ছাড়াও কোন বিষয়ে গবেষণার প্রশিক্ষণে ইচ্ছুক, ‘রিসার্চ প্রোপোজ়াল’, বিশ্ববিদ্যালয় বা প্রতিষ্ঠানের অধ্যক্ষ/ উপাচার্য/ রেজিস্ট্রারের ‘রেকোমেন্ডেশন লেটার’ বা সুপারিশপত্র এবং অন্যান্য প্রয়োজনীয় নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতে পাঠিয়ে আবেদন করতে হবে। আবেদনের শেষ দিন আগামী ১ মে। বাছাই প্রার্থীদের নাম ঘোষণা করা হবে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটেই। এই বিষয়ে বিস্তারিত জানতে আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE