Advertisement
০৭ মে ২০২৪
Calcutta University

কলকাতা বিশ্ববিদ্যালয়ে গবেষণাধর্মী কাজের সুযোগ, কোন বিভাগে, কতগুলি শূন্যপদে নিয়োগ?

শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে নিযুক্ত ব্যক্তির ফেলোশিপের পরিমাণ হবে ১৪,০০০ টাকা বা ৩১,০০০ টাকা প্রতি মাসে। এ ছাড়া মিলবে বাড়িভাড়া বাবদ ভাতাও।

CU

কলকাতা বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:৫৭
Share: Save:

কলকাতা বিশ্ববিদ্যালয়ে একটি গবেষণাধর্মী কাজের জন্য কর্মী প্রয়োজন। দু’দিন আগেই সে সম্পর্কিত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে। প্রকল্পটি কেন্দ্রের আর্থিক সহায়তায় পরিচালিত হবে। জীবনবিজ্ঞানে ডিগ্রিধারীদের জন্যই এই কাজের সুযোগ। আগ্রহীরা অনলাইন এবং অফলাইনে এর জন্য আবেদন করতে পারবেন।

বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বা জ়ুলজি বিভাগে প্রকল্পের কাজ হবে। গবেষণা প্রকল্পের জন্য অর্থ যোগান দেবে ইউজিসি ডিএই সিএসআর (ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন ডিপার্টমেন্ট অফ অ্যাটমিক এনার্জি কনসর্টিয়াম অফ সায়েন্টিফিক রিসার্চ)। প্রকল্পে নিয়োগ হবে অস্থায়ী ভাবে, চুক্তির ভিত্তিতে। প্রথমে এক বছরের জন্য প্রকল্পে কর্মী নিয়োগ করা হবে। পরবর্তীকালে নিযুক্ত ব্যক্তির কাজের উপর নির্ভর করে এই মেয়াদ তিন বছর পর্যন্ত বাড়ানো হতে পারে।

প্রকল্পে প্রজেক্ট ফেলো পদে নিয়োগ হবে। শূন্যপদ রয়েছে একটি। আবেদনকারীদের জন্য কোনও বয়ঃসীমার উল্লেখ নেই বিজ্ঞপ্তিতে। শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে নিযুক্ত ব্যক্তির ফেলোশিপের পরিমাণ হবে ১৪,০০০ টাকা বা ৩১,০০০ টাকা প্রতি মাসে। এ ছাড়া মিলবে বাড়িভাড়া বাবদ ভাতাও।

আবেদনকারীদের বায়োলজিক্যাল সায়েন্স বা লাইফ সায়েন্সের যে কোনও শাখায় ন্যূনতম ৬০ শতাংশ নম্বর নিয়ে স্নাতকোত্তর উত্তীর্ণ হতে হবে। প্রার্থীরা গেট/ নেট/ সেট উত্তীর্ণ হলে নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

আগ্রহীদের বিজ্ঞপ্তি মোতাবেক ফরম্যাটে আবেদনপত্র-সহ অন্যান্য নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানায় পাঠিয়ে আবেদন করতে হবে। একইসঙ্গে বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতেও সমস্ত নথি পাঠাতে হবে। আবেদনের শেষ দিন আগামী ২৬ ফেব্রুয়ারি। বাছাই প্রার্থীদের এর পর ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগ করা হবে। এই বিষয়ে বিস্তারিত জানার জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE