Advertisement
২২ মে ২০২৪
CSIR-CMERI Admission 2024

অ্যাডভান্সড ম্যানুফ্যাকচারিং টেকনোলজিতে এক বছরের কোর্স, উদ্যোগ কেন্দ্রীয় প্রতিষ্ঠানের

কোর্সটিকে দু’টি সেমেস্টারে ভাগ করা হয়েছে। এর জন্য পড়ুয়াদের মোট ৩০টি শূন্য আসনে ভর্তি নেওয়া হবে।

CSIR-CMERI

সিএসআইআর-সিএমইআরআই। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২৪ ১৭:৫৮
Share: Save:

দুর্গাপুরের সেন্ট্রাল মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং রিসার্চ ইন্সটিটিউট (সিএমইআরআই)-এ একটি স্বল্পমেয়াদি কোর্সের জন্য আবেদনের প্রক্রিয়া শুরু হয়েছে। সম্প্রতি সেই মর্মে কেন্দ্রের কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইআর)-এর অধীনস্থ এই প্রতিষ্ঠানের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ২০২৪-২৫ শিক্ষাবর্ষের এই কোর্সে ইঞ্জিনিয়ারিংয়ের পড়ুয়াদেরই ভর্তির সুযোগ রয়েছে। এর জন্য ইতিমধ্যেই অনলাইনে আবেদনের প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।

প্রতিষ্ঠানের তরফে ‘অ্যাডভান্সড ম্যানুফ্যাকচারিং টেকনোলজি’-এর উপর কোর্স করানো হবে। এটি একটি এক বছরের পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা কোর্স। কোর্সটিতে বিষয় সম্পর্কিত বিভিন্ন থিওরিটিক্যাল ক্লাস ছাড়াও হাতেকলমে কাজ শেখার সুযোগ থাকবে। পাঠক্রমে থাকবে থিওরি অফ ম্যানুফ্যাকচারিং প্রসেসেস অ্যান্ড সিস্টেমস, নিয়ার-নেট-শেপ ম্যানুফ্যাকচারিং, প্রিসিশন মেজ়ারমেন্ট অ্যান্ড কোয়ালিটি অ্যাশিয়োর‌্যান্স, কম্পিউটার প্রোগ্রামিং অ্যান্ড নিউম্যারিক্যাল মেথডস-সহ অন্যান্য বিষয়।

কোর্সটিকে দু’টি সেমেস্টারে ভাগ করা হয়েছে। এর জন্য পড়ুয়াদের মোট ৩০টি শূন্য আসনে ভর্তি নেওয়া হবে। কোর্সে ভর্তির জন্য জমা দিতে হবে ৪০০০ টাকা এবং প্রতি সেমেস্টারে টিউশন ফি-র পরিমাণ ৩১,০০০ টাকা।

কোর্সে ভর্তি হতে পড়ুয়াদের মেকানিক্যাল/ ম্যানুফ্যাকচারিং/ প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং বা সমগোত্রীয় বিষয়ে বিই/ বিটেক/ এএমআইই থাকতে হবে।

আবেদনের জন্য ইচ্ছুক পড়ুয়াদের প্রতিষ্ঠানের ওয়েবসাইট থেকে আবেদনপত্রটি ডাউনলোড করে তা পূরণ করতে হবে। এর পর সেটি স্ক্যান করে বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতে পাঠিয়ে দিতে হবে। এর সঙ্গে অনলাইনে জমা দেওয়া ২০০ টাকা আবেদনমূল্যের রসিদও পাঠাতে হবে। আবেদনের শেষ দিন আগামী ৩০ এপ্রিল। এর পর ২০ মে থেকে ৫ জুলাইয়ের মধ্যে কোর্সে ভর্তির জন্য প্রতিষ্ঠানে ইন্টারভিউয়ের আয়োজন করা হবে। এই বিষয়ে বিস্তারিত জানা যাবে প্রতিষ্ঠানের ওয়েবসাইট থেকেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE