Advertisement
০৩ মে ২০২৪
CU Recruitment 2024

রসায়নে স্নাতকোত্তীর্ণ? কলকাতা বিশ্ববিদ্যালয়ে রয়েছে গবেষণার কাজের সুযোগ

জুনিয়র রিসার্চ ফেলো পদে নিযুক্ত ব্যক্তির ফেলোশিপ হবে ৩১,০০০ টাকা প্রতি মাসে। মেয়াদ বৃদ্ধি পেলে এবং পদোন্নতি ঘটলে সিনিয়র রিসার্চ ফেলো হিসাবে নিযুক্ত ব্যক্তির ফেলোশিপ বেড়ে হবে ৩৫,০০০ টাকা প্রতি মাসে।

CU

কলকাতা বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২৪ ১৮:৩৩
Share: Save:

একটি স্বল্পমেয়াদি এবং চুক্তিভিত্তিক গবেষণা প্রকল্পের জন্য কর্মী নিয়োগ করা হবে। মঙ্গলবার সেই মর্মে বিশ্ববিদ্যালয়ের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের গবেষণাধর্মী প্রকল্পে কেন্দ্রীয় সংস্থার দ্বারা অর্থপুষ্ট। এর জন্য আগ্রহীদের অনলাইনে আবেদন জানাতে হবে।

বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগে গবেষণা প্রকল্পের কাজ হবে। প্রকল্পটি কেন্দ্রের ডিপার্টমেন্ট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজির অধীনস্থ সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং রিসার্চ বোর্ড (সার্ব)-এর অর্থ সহায়তায় পরিচালিত হবে। গবেষণা প্রকল্পটির নাম— ‘পোলারিটন ইন্ডিউসড রিভার্স ইন্টারসিস্টেম ক্রসিং ডায়নামিক্স ফর আন্ডারস্ট্যান্ডিং দি এফিসিয়েন্সি অফ মডার্ন ডিসপ্লে ডিভাইসেস’।

প্রকল্পে জুনিয়র রিসার্চ ফেলো পদে নিয়োগ হবে। শূন্যপদ রয়েছে একটি। আবেদনকারীদের বয়স হতে হবে ২৮ বছরের মধ্যে। সংরক্ষিতদের জন্য ছাড় থাকবে। এই প্রকল্পে প্রথমে এক বছরের জন্য কর্মী নিয়োগ করা হলেও পরবর্তী কালে এই মেয়াদ বাড়তে পারে। জুনিয়র রিসার্চ ফেলো পদে নিযুক্ত ব্যক্তির ফেলোশিপ হবে ৩১,০০০ টাকা প্রতি মাসে। মেয়াদ বৃদ্ধি পেলে এবং পদোন্নতি ঘটলে সিনিয়র রিসার্চ ফেলো পদে নিযুক্ত ব্যক্তির ফেলোশিপ বেড়ে হবে ৩৫,০০০ টাকা প্রতি মাসে। এ ছাড়া উভয় ক্ষেত্রেই বাড়িভাড়া বাবদ ২৪ শতাংশ ভাতা দেওয়া হবে।

আবেদনকারীদের কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে কেমিস্ট্রিতে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে।

আগ্রহীদের বিজ্ঞপ্তি মোতাবেক ফরম্যাটে আবেদনপত্র-সহ অন্যান্য নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতে পাঠিয়ে আবেদন করতে হবে। আবেদনের শেষ দিন ১৯ এপ্রিল। এর পর এই পদে ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগ হবে। আগামী ২৪ এপ্রিল দুপুর ৩টে নাগাদ বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগে নিয়োগের ইন্টারভিউয়ের আয়োজন করা হবে। এই বিষয়ে আরও জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE