Advertisement
১৭ মে ২০২৪
CTET July 2024

জুলাইয়ের কেন্দ্রীয় টেটের জন্য আবেদনের মেয়াদ বাড়াল সিবিএসই, আবেদনের শেষ দিন কবে?

এর জন্য গত ৭ মার্চ থেকে পরীক্ষার জন্য নির্ধারিত ওয়েবসাইটে আবেদন প্রক্রিয়া শুরু করা হয়েছিল। আবেদনের শেষ দিন ছিল ২ এপ্রিল।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২৪ ১৮:১৯
Share: Save:

কেন্দ্রীয় বিদ্যালয়গুলিতে শিক্ষক নিয়োগের জন্য যোগ্যতা নির্ণায়ক পরীক্ষা সেন্ট্রাল টিচার এলিজিবিলিটি টেস্ট (সিটেট)-এর জুলাই পর্বের পরীক্ষার জন্য আবেদনের সময়সীমা বৃদ্ধি করা হয়েছে। সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)-এর তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করে এমনটাই জানানো হয়েছে।

চলতি বছরের সিবিএসই-সিটেট পরীক্ষা হবে আগামী ৭ জুলাই। এর জন্য গত ৭ মার্চ থেকে পরীক্ষার জন্য নির্ধারিত ওয়েবসাইটে আবেদন প্রক্রিয়া শুরু করা হয়েছিল। আবেদনের শেষ দিন ছিল ২ এপ্রিল। নয়া বিজ্ঞপ্তিতে, সেই সময়সীমাই বাড়িয়ে আগামী ৫ এপ্রিল পর্যন্ত করা হয়েছে। ওই দিন রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত ওয়েবসাইটে গিয়ে আবেদনপত্র জমা করতে পারবেন আগ্রহীরা।

এর জন্য পরীক্ষার্থীরা ctet.nic.in-এ গিয়ে সমস্ত নথি-সহ আবেদন করতে পারবেন। শুধু মাত্র প্রথম বা দ্বিতীয় পত্রের পরীক্ষা দিতে অসংরক্ষিত শ্রেণিভুক্তদের ১০০০ টাকা এবং সংরক্ষিত শ্রেণিভুক্তদের ৫০০ টাকা জমা দিতে হবে। অন্য দিকে, দু’টি পত্রের পরীক্ষা একত্রে দিতে চাইলে অসংরক্ষিত এবং সংরক্ষিত শ্রেণিভুক্তদের যথাক্রমে ১২০০ টাকা এবং ৬০০ টাকা জমা দিতে হবে।

আগামী ৭ জুলাই সিটেট পরীক্ষার আয়োজন করা হবে দেশের ১৩৬টি শহরের পরীক্ষাকেন্দ্রে। মোট ১২টি ভাষায় পরীক্ষা দিতে পারবেন পরীক্ষার্থীরা। পরীক্ষা হবে অনলাইনে এমসিকিউ নির্ভর প্রশ্নের ভিত্তিতে। মোট দু’টি পত্রের পরীক্ষা হবে ওই দিন। প্রথম পত্রের পরীক্ষা হবে সকাল সাড়ে ৯টা থেকে ১২টা পর্যন্ত। অন্য দিকে, দ্বিতীয় পত্রের পরীক্ষা হবে দুপুর ২টো থেকে বিকেল সাড়ে ৪টে পর্যন্ত। অ্যাডমিট কার্ড প্রকাশ করা হবে পরীক্ষার দু’দিন আগেই। এর পর অগস্ট মাসের শেষ দিকে পরীক্ষার ফল প্রকাশিত হবে।

প্রসঙ্গত, সিবিএসই সিটেট-এর জানুয়ারি পর্বের পরীক্ষা হয়েছিল গত ২১ জানুয়ারি। ওই পর্বে ২৬ লক্ষেরও বেশি পরীক্ষার্থী পরীক্ষার জন্য নাম নথিভুক্ত করেছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE