Advertisement
০৩ মে ২০২৪
NMC

দেশের মেডিক্যাল কলেজের স্নাতকোত্তরে বাড়তে চলেছে আসনসংখ্যা, চালু হবে নয়া কোর্সও

বর্তমানে দেশ জুড়ে বিভিন্ন বিষয়ে যে স্পেশালাইজ়ড চিকিৎসকের ঘাটতি রয়েছে, সেই ঘাটতি মেটাতেই কমিশন এই পদক্ষেপ করেছে।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২৪ ১৮:৫২
Share: Save:

চলতি শিক্ষাবর্ষে দেশের মেডিক্যাল কলেজগুলিতে বিভিন্ন নয়া স্নাতকোত্তর কোর্স চালু করা এবং আসনসংখ্যা বাড়ানোর জন্য আবেদন প্রক্রিয়া চালু করেছিল জাতীয় মেডিক্যাল কমিশন (এনএমসি)। সেই মর্মে বিভিন্ন দফায় আবেদনপত্র জমা পড়েছিল কমিশনের কাছে। সোমবার আরও যে ৬৮টি মেডিক্যাল শিক্ষা প্রতিষ্ঠানের আবেদনপত্র অনুমোদিত হয়েছে, তার একটি বিস্তারিত তালিকা প্রকাশ করেছে কমিশন।

প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, এর আগে বিভিন্ন দফায় মোট ১৬০৮টি কলেজের আবেদনপত্রে অনুমোদন দিয়েছিল কমিশন। এর ফলে দেশের হবু চিকিৎসকরা এমডি বা এমএস-এর বিভিন্ন স্পেশালাইজ়েশন যেমন— অপথ্যালমোলজি, রেস্পিরেটারি মেডিসিন, ফিজ়িক্যাল মেডিসিন রিহ্যাবিলিটেশন-সহ অন্যান্য বিষয় নিয়ে পড়াশোনা করার সুযোগ পাবেন। বর্তমানে দেশ জুড়ে বিভিন্ন বিষয়ে যে স্পেশালাইজ়ড চিকিৎসকের ঘাটতি রয়েছে, সেই ঘাটতি মেটাতেই কমিশন এই পদক্ষেপ করেছে।

কেন্দ্রের মেডিক্যাল অ্যাসেসমেন্ট বোর্ড (এমেআরবি)-এর তরফে সমস্ত কলেজের আবেদন খতিয়ে দেখা হয়েছে।

মেডিক্যাল কলেজগুলির এসেনশিয়ালিটি সার্টিফিকেট (ইসি), কনসেন্ট অফ অ্যাফিলিয়েশন (সিওএ), আবেদনমূল্য-সহ বিষয় খতিয়ে দেখেই তাদের আবেদনপত্রে অনুমোদন দেওয়া হয়েছে। আবেদনপত্র খতিয়ে দেখার পর তা অনুমোদিত হলে কলেজগুলিকে ইমেল মারফত জানিয়ে দেওয়া হবে বলেও জানিয়েছে কমিশন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE