Advertisement
২০ জুন ২০২৪
CSIR NET

ডিসেম্বর ’২২ এবং জুন ’২৩-এর পর্ব মিলিত ভাবে আয়োজনের ঘোষণা

সিএসআইআরের মানবসম্পদ উন্নয়ন বিভাগ বুধবার টুইট করে জানায়, সিএসআইআর নেট-এর গত বছরের ডিসেম্বরের পর্বকে চলতি বছরের জুন মাসের সঙ্গে মিলিয়ে একটিই আয়োজন করা হবে।

সিএসআইআর নেট।

সিএসআইআর নেট। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৩ ১৮:০০
Share: Save:

বিজ্ঞান ও প্রযুক্তি শাখার যোগ্যতা নির্ণায়ক পরীক্ষা ‘সিএসআইআর নেট’ নিয়ে নয়া ঘোষণা করল ‘কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ’ (সিএসআইআর)। সিএসআইআরের মানবসম্পদ উন্নয়ন বিভাগ বুধবার টুইট করে জানায়, সিএসআইআর নেট-এর গত বছরের ডিসেম্বরের পর্বকে চলতি বছরের জুন মাসের সঙ্গে মিলিত ভাবে আয়োজন করা হবে। অর্থাৎ, দু’টি পৃথক পরীক্ষার বদলে একটিই পরীক্ষা এ বছর জুন মাসে আয়োজিত হবে। সম্ভবত মে-জুন মাস নাগাদ ওই পরীক্ষার আয়োজন করা হবে। পরীক্ষা আয়োজনের দায়িত্বে থাকবে জাতীয় পরীক্ষা নিয়ামক সংস্থা (এনটিএ)।

প্রতি বছরই এই পরীক্ষাটি বছরে দু’বার করে হয়। জুন এবং ডিসেম্বরে। অর্থাৎ, ছ’মাস অন্তর অন্তর। এই পরীক্ষায় পাশ করে ছাত্রছাত্রীরা জুনিয়র রিসার্চ ফেলোশিপ অর্জন করেন অথবা অ্যাসিস্ট্যান্ট প্রফেসর বা লেকচারার পদে নিযুক্ত হন। পরীক্ষা নেওয়া হয় অনলাইনে। কম্পিউটারের মাধ্যমে।

গত বছর দেশের ২২৫টি শহরের বিভিন্ন পরীক্ষাকেন্দ্রে এই পরীক্ষা নেওয়া হয়েছিল। অঙ্ক, জীবনবিজ্ঞান, রসায়ন, ভূবিজ্ঞান এবং ভৌতবিজ্ঞানে মতো মোট পাঁচটি বিষয়ে পরীক্ষা দেন পড়ুয়ারা। সিএসআইআর নেট পরীক্ষাটি মূলত বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের ছাত্রছাত্রীদের জন্য আয়োজিত হয়। জাতীয় স্তরের এই যোগ্যতা নির্ণায়ক পরীক্ষার মাধ্যমে পড়ুয়াদের ভারতের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে যোগ্য প্রার্থীদের ‘অ্যাসিস্ট্যান্ট প্রফেসর’ ও ‘জুনিয়র রিসার্চ ফেলোশিপ’ এবং ‘অ্যাসিস্ট্যান্ট প্রফেসর’ পদে নিযুক্ত করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE