Advertisement
১৫ জুন ২০২৪
JEE Main

জয়েন্ট এন্ট্রাস মেন-এর জন্য যোগ্যতামান শিথিলের সিদ্ধান্ত এনটিএ

আইআইটি-সহ অন্য ইঞ্জিনিয়ারিং শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির জন্য এই পরীক্ষার আয়োজন করে এনটিএ। পরীক্ষার্থীদের প্রাপ্ত নম্বরের ভিত্তিতেই তাঁদের ভর্তি নেওয়া হয়।

জয়েন্ট এন্ট্রাস মেন পরীক্ষা।

জয়েন্ট এন্ট্রাস মেন পরীক্ষা। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২৩ ১৭:৫৬
Share: Save:

চলতি মাসের শেষেই হবে এই বছরের জয়েন্ট এন্ট্রাস মেন পরীক্ষা। জাতীয় পরীক্ষা নিয়ামক সংস্থা (এনটিএ) গত ১৫ ডিসেম্বর থেকে পরীক্ষার রেজিস্ট্রেশন প্রক্রিয়া চালু করে। একইসঙ্গে প্রকাশ করে পরীক্ষার জন্য পরিবর্তিত যোগ্যতার মাপকাঠিও। তবে মঙ্গলবার এনটিএ পরীক্ষার যোগ্যতামান শিথিল করার কথা ঘোষণা করে। এনটিএ জানিয়েছে, পরীক্ষা দেওয়ার জন্য পড়ুয়াদের দ্বাদশ শ্রেণির পরীক্ষায় ৭৫ শতাংশ নম্বর ছাড়াও, যাঁদের নম্বর সবোর্চ্চ ২০ পার্সেন্টাইল-এর মধ্যে থাকবে, তাঁরাও চলতি বছরে জেইই মেন পরীক্ষা দিতে পারবেন।

আইআইটি-সহ অন্য ইঞ্জিনিয়ারিং শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির জন্য এই পরীক্ষার আয়োজন করে এনটিএ। পরীক্ষার্থীদের প্রাপ্ত নম্বরের ভিত্তিতেই তাঁদের ভর্তি নেওয়া হয়। এর আগে এনটিএ-র তরফে জানানো হয়েছিল, দ্বাদশ বা এর সমতুল কোনও পরীক্ষায় ন্যূনতম ৭৫ শতাংশ নম্বর থাকলেই পড়ুয়ারা জেইই মেন পরীক্ষা দিতে পারবেন।

মঙ্গলবার সংস্থার তরফে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আগের স্থির করা যোগ্যতামান পরিবর্তনের জন্য বহু ছাত্রছাত্রী এনটিএ-এর কাছে অনুরোধ জানান। সেই অনুরোধকে মান্যতা দিয়েই সংস্থার তরফে পুরোনো এই যোগ্যতামান শিথিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জানানো হয়েছে, দ্বাদশের পরীক্ষায় যে কোনও বোর্ডের পড়ুয়াদের নম্বর সবোর্চ্চ ২০ পার্সেন্টাইল-এর মধ্যে থাকলে তাঁরাও জেইই মেন পরীক্ষা দিতে পারবেন। এ ছাড়া, এসসি/এসটি ক্যাটেগরিভুক্ত পড়ুয়াদের এই পরীক্ষা দেওয়ার জন্য দ্বাদশ শ্রেণির পরীক্ষায় ৬৫ শতাংশ নম্বর থাকতে হবে।

আইআইটি, এনআইআইটি ও সিএফটিআই-তে ভর্তির এই জেইই মেন দেওয়ার জন্য অতিমারির আগে পড়ুয়াদের দ্বাদশের পরীক্ষায় ৭৫ শতাংশ নম্বরের আবশ্যিক যোগ্যতা ধার্য ছিল। কিন্তু পরবর্তীকালে ৩ বছর অতিমারির কারণে এর ক্ষেত্রে পরিবর্তন আনা হয়েছিল। এই বছর সেই পুরোনো নিয়ম ফিরিয়ে আনার প্রচেষ্টা করা হলেও সংস্থার এই সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ জানান পড়ুয়ারা। শুধু যোগ্যতার মানদণ্ডে পরিবর্তন নয়, পরীক্ষা পিছিয়ে দেওয়ারও দাবি জানান পড়ুয়ারা। সেই পরিপ্রেক্ষিতেই মঙ্গলবার এই নয়া সিদ্ধান্তের কথা জানায় এনটিএ।

প্রসঙ্গত, চলতি মাসের ২৪-৩১ জানুয়ারি জয়েন্ট এন্ট্রাস মেন পরীক্ষার আয়োজন করবে এনটিএ। পরীক্ষায় রেজিস্ট্রেশনের শেষ দিন বৃহস্পতিবার, ১২ জানুয়ারি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE