Advertisement
১১ মে ২০২৪
Netaji Subhas Open University

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার সুযোগ, ইন্টারভিউয়ের মাধ্যমে হবে প্রার্থী নিয়োগ

পদগুলিতে প্রার্থীদের আবেদনের প্রক্রিয়াও শুরু করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে।

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়।

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২৩ ১৭:২২
Share: Save:

নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ে হিউম্যানিটিজ শাখায় চুক্তির ভিত্তিতে অ্যাসিস্ট্যান্ট প্রফেসর নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। একই সঙ্গে আরও একটি বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান শাখাতেও অস্থায়ী শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। পদগুলিতে প্রার্থীদের আবেদনের প্রক্রিয়াও শুরু করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফে। আগ্রহীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://www.wbnsou.ac.in/recruitments/recruitments.shtml#active_recruitments-এ ‘কেরিয়ার’ বিভাগে গিয়ে সম্পূর্ণ নিয়োগ বিজ্ঞপ্তিটি দেখতে পারবেন।

নিয়োগ বিজ্ঞপ্তিতে যে তথ্যগুলি জানানো হয়েছে, তা হল—

পদ ও বিভাগ:

১. অ্যাসিস্ট্যান্ট প্রফেসর (বাংলা ও ইংরেজি)

২. শিক্ষক (জুলজি বা প্রাণিবিদ্যা)

নিয়োগের শর্ত:

১. অ্যাসিস্ট্যান্ট প্রফেসর পদে প্রার্থীদের চুক্তির ভিত্তিতে পূর্ণ সময়ের জন্য নিয়োগ করা হবে।

২. শিক্ষক পদে প্রার্থীদের অস্থায়ী ভাবে পূর্ণ সময়ের জন্য নিয়োগ করা হবে।

শূন্যপদ:

১.অ্যাসিস্ট্যান্ট প্রফেসর (বাংলা)— ২টি

২.অ্যাসিস্ট্যান্ট প্রফেসর (ইংরেজি)— ১টি

৩. শিক্ষক-১টি

প্রয়োজনীয় যোগ্যতা:

১.অ্যাসিস্ট্যান্ট প্রফেসর (বাংলা)— এই পদে আবেদনের জন্য প্রার্থীদের স্নাতকোত্তরে ৫৫ শতাংশ নম্বর সহ নেট/ সেট পরীক্ষায় পাশ করতে হবে অথবা বাংলায় পিএইচডি ডিগ্রি থাকতে হবে।

২. অ্যাসিস্ট্যান্ট প্রফেসর (ইংরেজি)— এই পদে আবেদন জানানোর জন্য প্রার্থীদের স্নাতকোত্তরে ৫৫ শতাংশ নম্বর সহ নেট/ সেট পরীক্ষায় পাশ করতে হবে অথবা ইংরেজিতে পিএইচডি ডিগ্রি থাকতে হবে।

৩. শিক্ষক— এই পদে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) স্বীকৃত কলেজ, বিশ্ববিদ্যালয় বা উচ্চ শিক্ষা শিক্ষা প্রতিষ্ঠানের অবসরপ্রাপ্ত শিক্ষকরাই আবেদন জানাতে পারবেন। এ ক্ষেত্রে তাঁদের বয়স হতে হবে অনূর্ধ্ব ৬৮ বছর।

চাকরি ক্ষেত্র: অ্যাসিস্ট্যান্ট প্রফেসর পদে নিযুক্তরা বিশ্ববিদ্যালয়ের কল্যাণী বা দুর্গাপুর ক্যাম্পাসে পড়ানোর সুযোগ পাবেন। জুলজি বিভাগে নিযুক্ত শিক্ষকের পোস্টিংয়ের ব্যাপারে বিজ্ঞপ্তিতে নির্দিষ্ট কোনও ক্যাম্পাসের কথা উল্লেখ করা হয়নি।

আবেদন প্রক্রিয়া: অ্যাসিস্ট্যান্ট প্রফেসর পদে আবেদনের জন্য প্রার্থীদের ২০ জানুয়ারির আগে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে দেওয়া প্রোফর্মা মেনে আবেদন জানাতে হবে। আবেদনের প্রোফর্মাটি বিশ্ববিদ্যালয়ের হেডকোয়ার্টারে সশরীরে বা ডাক মারফত জমা দিতে হবে। যে ঠিকানায় এই আবেদনপত্র জমা দিতে হবে, তা হল- ডিডি-২৬, পাঁচ তলা, সল্টলেক, সেক্টর-১, কলকাতা -৭০০০৬৪। আবেদনপত্রের সঙ্গে আবেদনের জন্য বরাদ্দ মূল্য ১০০০ টাকার ডিমান্ড ড্রাফটটিও জমা দিতে হবে। জুলজি বিভাগে শিক্ষক পদে যাঁরা আবেদন জানাতে চান, তাঁদের ইন্টারভিউয়ের দিন নিজেদের অবসরগ্রহণের শংসাপত্র, শেষ পাওয়া পেস্লিপের কপি ও সিভি-সহ আবেদন জানানোর জন্য বরাদ্দ ১০০০ টাকার ডিমান্ড ড্রাফটটি জমা দিতে হবে।

ইন্টারভিউয়ের দিন: জুলজি বিভাগে শিক্ষক পদে প্রার্থী বাছাইয়ের জন্য আগামী ২০ জানুয়ারি দুপুর ২টোয় ইন্টারভিউয়ের আয়োজন করা হয়েছে। ইন্টারভিউ হবে বিশ্ববিদ্যালয়ের হেডকোয়ার্টারে তৃতীয় তলের বোর্ডরুমে। অ্যাসিস্ট্যান্ট প্রফেসর পদে প্রার্থী বাছাইয়ের জন্য ইন্টারভিউয়ের দিনক্ষণ প্রার্থীদের ইমেল মারফত জানানো হবে।

বাছাই প্রক্রিয়া: উভয় ক্ষেত্রেই প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাই করে নিয়োগ করা হবে।

বেতন কাঠামো: অ্যাসিস্ট্যান্ট প্রফেসর পদে নিযুক্তদের মাসিক বেতন ধার্য হয়েছে ৪০,০০০ টাকা। তবে জুলজি বিভাগে নিযুক্ত শিক্ষকদের বেতনের বিষয়ে বিজ্ঞপ্তিতে কিছু জানানো হয়নি।

এ ছাড়া, নিয়োগের ব্যাপারে অন্যান্য তথ্য জানার জন্য প্রার্থীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://www.wbnsou.ac.in/index_web.shtml-এ যেতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE