Advertisement
০৫ মে ২০২৪
PhD Admission in 2024

বাংলা, ইংরেজি-সহ আরও বিষয়ে পিএইচডির সুযোগ দিচ্ছে ডায়মন্ড হারবার উইমেনস ইউনিভার্সিটি

বাংলা, ইংরেজি, ইতিহাস, এডুকেশন, দর্শনশাস্ত্র, রাস্ট্রবিজ্ঞান, রসায়ন, ভূগোল, গণিত, প্রাণিবিদ্যা এবং পদার্থবিদ্যা বিষয়ে পিএইচডি করা যাবে। ভর্তির আবেদন করার জন্য মহিলা প্রার্থীদের স্নাতকোত্তর উত্তীর্ণ হওয়া প্রয়োজন।

Diamond Harbour Women’s University

ডায়মন্ড হারবার উইমেনস ইউনিভার্সিটি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২৩ ১৬:০৪
Share: Save:

ডায়মন্ড হারবার উইমেনস ইউনিভার্সিটি দিচ্ছে একাধিক বিষয়ে পিএচডি করার সুযোগ। অনেকেই স্নাতকোত্তরের পর পিএইচডি করতে চান, তাঁরা এ বার খোঁজ নিতে পারেন এই প্রতিষ্ঠানে। কারণ ইউনিভার্সিটির ওয়েবসাইটেই পিএচডিতে ভর্তি সংক্রান্ত বিষয়ে বিস্তারিত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

বাংলা, ইংরেজি, ইতিহাস, এডুকেশন, দর্শনশাস্ত্র, রাষ্ট্রবিজ্ঞান, রসায়ন, ভূগোল, গণিত, প্রাণিবিদ্যা এবং পদার্থবিদ্যা বিষয়ে পিএইচডি করা যাবে। ভর্তির আবেদন করার জন্য মহিলা প্রার্থীদের স্নাতকোত্তর উত্তীর্ণ হওয়া প্রয়োজন। পাশাপাশি রিসার্চ এলিজিবিলিটি টেস্ট (আরইটি) উত্তীর্ণ হওয়া দরকার। তবে, যদি কোনও প্রার্থী ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট/ গ্র্যাজুয়েট অ্যাপ্টিটিউড টেস্ট উত্তীর্ণ থাকেন সে ক্ষেত্রে তাঁকে আরইটি দিতে হবে না।বাংলা এবং প্রাণীবিজ্ঞান বিভাগে মোট শূন্য আসন রয়েছে সাতটি করে, ইংরেজি, গণিত ও রাষ্ট্রবিজ্ঞানে চারটি করে, পাঁচটি আসন রয়েছে এডুকেশনে, ইতিহাসে তিনটি, একটি দর্শনশাস্ত্রে, ছ’টি রসায়ন এবং ভূগোল বিষয়ে শূন্য আসন সংখ্যা রয়েছে। ন্যূনতম তিন বছরের পিএইচডি কোর্সের মেয়াদ। সব থেকে বেশি ছ’বছর পর্যন্ত চলতে পারে।

কী ভাবে আবেদন করবেন?

প্রার্থীকে প্রথমে ডায়মন্ড হারবার উইমেনস ইউনিভার্সিটির ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে যাওয়া প্রয়োজন। সেখানে দেওয়া তথ্য অনুযায়ী আবেদনপত্র জমা দিতে হবে। পাশাপাশি, আবেদনমূল্য জমা দেওয়া দরকার। আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন ১২ জানুয়ারি বিকেল ৫টা পর্যন্ত। আরইটি পরীক্ষা হবে ২২ জানুয়ারি।

এই বিষয়ে বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে ডায়মন্ড হারবার উইমেনস ইউনিভার্সিটির ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE