Advertisement
০৬ মে ২০২৪
CTET Registration 2024

কেন্দ্রীয় টেট পরীক্ষার রেজিস্ট্রেশন শুরু, কী ভাবে আবেদন জানাবেন?

সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনের তরফে ২০২৪-এর কেন্দ্রীয় টেট পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করা হয়েছে। এ ছাড়াও পরীক্ষা সম্পর্কিত বেশ কিছু নিয়মাবলিও প্রকাশিত হয়েছে।

CTET Exam.

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২৩ ১৫:৫৯
Share: Save:

রাজ্যের পর কেন্দ্রীয় স্তরে প্রাথমিক এবং উচ্চ প্রাথমিকে শিক্ষক-শিক্ষিকা নিয়োগের পরীক্ষার সূচি প্রকাশিত হল। শুক্রবার সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনের তরফে সেন্ট্রাল টিচার এলিজিবিলিটি টেস্ট (সিটেট)-এর যাবতীয় নিয়মাবলি এবং গুরুত্বপূর্ণ তারিখের একটি সূচি প্রকাশিত হয়েছে। বোর্ডের তরফে জানানো হয়েছে, ২০২৪-র ২১ জানুয়ারি পরীক্ষাটি নেওয়া হবে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, এ বারের পরীক্ষাটি মোট ২০টি ভারতীয় ভাষায় নেওয়া হবে। দেশের ১৩৫টি শহরের পরীক্ষাকেন্দ্রে পরীক্ষা দেওয়ার সুযোগ থাকছে। পরীক্ষার্থীদের একই দিনে দু’টি পত্রের পরীক্ষা দিতে হবে। একটি পত্রের পরীক্ষা সকাল সাড়ে ৯টা থেকে বেলা ১২টা পর্যন্ত হবে এবং অন্য একটি পত্রের পরীক্ষা দুপুর ২টো থেকে বিকেল সাড়ে ৪টে পর্যন্ত নেওয়া হবে।

এই পরীক্ষা ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশন দ্বারা নিযুক্ত প্রাথমিক, উচ্চ প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্তরের সমস্ত শিক্ষক-শিক্ষিকারা দিতে পারবেন। প্রথম পত্রের মাধ্যমে প্রথম থেকে পঞ্চম শ্রেণি এবং দ্বিতীয় পত্রের মাধ্যমে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির শিক্ষক-শিক্ষিকা হওয়ার জন্য পরীক্ষার্থীদের যোগ্যতা যাচাই করে নেওয়া হবে।

বোর্ডের তরফে জানানো হয়েছে, এ বার মোট ১৫ নম্বরের পরীক্ষা নেওয়া হবে। চাইল্ড ডেভেলপমেন্ট অ্যান্ড পেডাগজ়ি, প্রথম এবং দ্বিতীয় ভাষা, গণিত এবং এনভায়রনমেন্টাল সায়েন্স— এই পাঁচটি বিষয় থেকে প্রশ্ন থাকবে। ২ ঘন্টা ৩০ মিনিটের মধ্যে পরীক্ষা সম্পন্ন হবে। ইংরেজি, হিন্দি, বাংলার পাশাপাশি, ওড়িয়া, সংস্কৃত, তিবেতিয়ান, নেপালি, মিজো, খাসির মত একাধিক আঞ্চলিক ভাষাতেও পরীক্ষা দেওয়ার সুযোগ থাকছে।

আগ্রহী পরীক্ষার্থীদের অনলাইনে নাম নথিভুক্ত করার জন্য আবেদন করতে হবে। তাঁদের জন্য ৩ নভেম্বর থেকে ২৩ নভেম্বর পর্যন্ত পোর্টাল চালু থাকবে। সিটেট ওয়েবসাইটে গিয়ে নির্দিষ্ট লিঙ্কে ক্লিক করে সমস্ত নথি জমা দিতে হবে। পাশাপাশি, একটি পত্রে পরীক্ষা দেওয়ার জন্য ১,০০০ টাকা এবং দুটি পত্রে পরীক্ষা দেওয়ার জন্য ১,২০০ টাকা আবেদনমূল্য জমা দিতে হবে। বোর্ডের তরফে জানানো হয়েছে, এই পরীক্ষার অ্যাডমিট কার্ড এবং পরীক্ষা কেন্দ্র সংক্রান্ত বিষয়ে পরে বিস্তারিত বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE