Advertisement
২২ জুলাই ২০২৪
NBU Admission 2024

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে এমবিএ পড়ার সুযোগ, আবেদনের শেষ দিন কবে?

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট বিভাগে বিজ়নেস অ্যাডমিনিস্ট্রেশন নিয়ে স্নাতকোত্তর পর্বে ভর্তি হওয়ার জন্য ৪৩,২০০ টাকা ফি হিসাবে জমা দিতে হবে।

North Bengal University.

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২৪ ১৩:৩৮
Share: Save:

বিজ়নেস অ্যাডমিনিস্ট্রেশন নিয়ে স্নাতকোত্তর স্তরে ভর্তি হতে চান? উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে সংশ্লিষ্ট বিষয়ে প্রক্রিয়া শুরু হয়েছে। এই মর্মে সদ্যই বিশ্ববিদ্যালয়ের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তি অনুযায়ী, পারফর্মিং আর্টস ব্যতীত যে কোনও বিষয়ে স্নাতক হয়েছেন, এমন ব্যক্তিরা সংশ্লিষ্ট বিষয় নিয়ে ম্যানেজমেন্ট বিভাগের স্নাতকোত্তর স্তরে ভর্তি হওয়ার সুযোগ পাবেন। এর জন্য তাঁদের বিশ্ববিদ্যালয়ের প্রবেশিকায় উত্তীর্ণ হতে হবে।

স্নাতকের পরীক্ষায় আগ্রহীদের ৫০ শতাংশ কিংবা তার বেশি নম্বর থাকতে হবে। তবে, যাঁরা কমন অ্যাডমিশন টেস্ট (ক্যাট), ম্যানেজমেন্ট অ্যাপটিটিউড টেস্ট (ম্যাট)-এর মতো সর্বভারতীয় পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন, তাঁদের বিশ্ববিদ্যালয়ের প্রবেশিকায় বসতে হবে না। এমন প্রার্থীদের সংশ্লিষ্ট পরীক্ষায় প্রাপ্ত নম্বরের নিরিখে ভর্তি হওয়ার সুযোগ দেওয়া হবে।

ভর্তি প্রক্রিয়ার পরবর্তী ধাপে বাছাই করা প্রার্থীদের গ্রুপ ডিসকাশন, পার্সোনাল ইন্টারভিউ, প্রবন্ধ লিখন এবং তাৎক্ষণিক বক্তৃতার মাধ্যমে মেধা যাচাই করা হবে। ওই পর্বের শেষে যাঁদের ভর্তি নেওয়া হবে, তাঁদের নাম মেধাতালিকার মাধ্যমে প্রকাশ করা হবে।

অনলাইনে আগ্রহীরা ৯ জুন থেকে ২১ জুলাই পর্যন্ত ফর্ম পূরণ করে আবেদন জমা দিতে পারবেন। প্রবেশিকা আয়োজিত হবে ২৯ জুলাই। ৬ অগস্ট থেকে মেধাতালিকা প্রকাশিত হবে। ভর্তি হওয়ার জন্য ৪৩,২০০ টাকা ফি হিসাবে জমা দিতে হবে। এর পাশাপাশি, দ্বিতীয় থেকে চতুর্থ সিমেস্টারগুলির ক্ষেত্রে ফি হিসাবে ৪২ হাজার টাকা জমা ধার্য করা হয়েছে। ভর্তি সংক্রান্ত বিষয়ে আরও তথ্য জেনে নিতে হলে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE