Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Ophthalmologist

চক্ষু বিশেষজ্ঞ হতে চান? জেনে নিন কী পড়তে হয়, চাকরির সুযোগই বা কী রকম

এই প্রতিবেদনে চক্ষু বিশেষজ্ঞ হওয়ার জন্য কী যোগ্যতা প্রয়োজন, কী ভাবে এই পেশায় যাওয়া যায় এবং চাকরির কী সুযোগ রয়েছে, সেই সমস্ত বিষয়ে বিস্তারিত আলোচনা করা হল।

চক্ষু বিশেষজ্ঞ হওয়ার উপায়।

চক্ষু বিশেষজ্ঞ হওয়ার উপায়। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:৫৮
Share: Save:

চিকিৎসাবিদ পেশার মধ্যেও অনেক ভাগ রয়েছে। তার মধ্যেই একটি চক্ষু বিশেষজ্ঞ। এই প্রতিবেদনে চক্ষু বিশেষজ্ঞ হওয়ার জন্য কী যোগ্যতা প্রয়োজন, কী ভাবে এই পেশায় যাওয়া যায় এবং চাকরির কী সুযোগ রয়েছে সেই সমস্ত বিষয়ে বিস্তারিত আলোচনা করা হল।

যোগ্যতা:

চক্ষু বিশেষজ্ঞ (অপথ্যালমোলজিস্ট) হওয়ার জন্য প্রথমে ব্যাচেলর অব মেডিক্যাল অ্যান্ড ব্যাচেলর অব সার্জারি (এমবিবিএস) কোর্স করতে হয়। এই কোর্সে ভর্তি হওয়ার জন্য দ্বাদশ শ্রেণিতে রসায়ন, পদার্থবিদ্যা, জীববিজ্ঞান-সহ বিজ্ঞান বিভাগে ন্যূনতম ৫০ শতাংশ নম্বরে পাশ করা প্রয়োজন। এর পর শিক্ষার্থীদের চিকিৎসাবিদ্যা পড়ার জন্য স্বীকৃত প্রতিষ্ঠানে ভর্তি হতে প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়। ন্যাশনাল এলিজিবিলিটি কাম এনট্রান্স টেস্টে (নিট) উত্তীর্ণ হলে, মেধাতালিকার উপর ভিত্তি করে সরকারি বা বেসরকারি প্রতিষ্ঠানে ভর্তি হতে পারেন শিক্ষার্থীরা।

এমবিবিএস কোর্স সম্পূর্ণ হয়ে যাওয়ার পর চক্ষু বিশেষজ্ঞ হওয়ার জন্য স্নাতকোত্তর পড়তে হয়। ডক্টর অব মেডিসিন এবং মাস্টার অব সার্জারি এই দু’টি বিভাগে স্নাতকোত্তর কোর্স করার সুযোগ থাকে। পোস্ট গ্র্যাজুয়েশন পড়ার জন্যও শিক্ষার্থীদের নিটে উত্তীর্ণ হতে হয়।

রাজ্যে কোন কোন প্রতিষ্ঠানে এই বিষয়ে পড়ানো হয়:

মেডিক্যাল কলেজ, নীলরতন সরকার মেডিক্যাল কলেজ এবং আরজি কর মেডিক্যাল কলেজ।

এ ছাড়াও রাজ্য এবং ভারত জুড়ে আরও অনেক সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠান রয়েছে যেখানে এই বিষয়ে পড়ানো হয়।

চাকরির কী সুযোগ:

অপথ্যালমোলজিস্ট হওয়ার পর সংশ্লিষ্ট বিষয়ে সার্জেন হওয়ার সুযোগ থাকে, নিজস্ব চিকিৎসাকেন্দ্র খুলে কাজ করাও যেতে পারে। পাশাপাশি, বহু খ্যাতনামী সরকারি এবং বেসরকারি সংস্থা রয়েছে, যেখানে চক্ষু বিশেষজ্ঞ নিয়োগ করা হয়।

তবে, অবশ্যই যে কোনও বিষয়ে পেশা নির্বাচন করার আগে সংশ্লিষ্ট বিষয় নিয়ে প্রাথমিক অভিজ্ঞতা অর্জন করেই এগোনো ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE